24 August 2012 - 0 comments

পাহাড়ে চুদাচুদি (২)

মোস্তফা ভাইয়ের পুরানো গাড়ী। উনি আর ওনার বৌ সামনের সীটে বসা ছিলেন। আমি পিছনের সীটে তানিয়ার পাশে গিয়ে বসলাম। ওনারা বেশ ফুর্তিবাজ লোক। বললো, এত কি ব্যস্ততা আমার। আমি বললাম, টাকা পয়সার সমস্যায় যেন না পড়ি তাই বন্ধে কাজ করে জমিয়ে নেয়ার চেষ্টা করছি। তানিয়া বললো, হ্যা আকরাম খুব ভালো ছেলে। শুধু পড়া আর কাজ। এই টার্মে ও না থাকলে ফেলই করে যেতাম। তানিয়ার প্রশংসা শুনে বেশ আশ্চর্য হলাম। আমার অভিজ্ঞতায় এর আগে সুবিধা নিয়ে যাওয়ার পর কোনো মেয়েকে কৃতজ্ঞতা প্রকাশ করতে দেখি নি। এনিওয়ে শহর থেকে প্রায় ত্রিশ কিলোমিটার দুরে একটা পাহাড়ের ধারে এলাম। প্রচুর গাড়ী পার্ক করা। মোস্তফা ভাই বললেন, এখানে শত শত লোক হাইকিং এ আসে। সামারে আরো বেশী ভিড় থাকে। সবচেয়ে উচু চুড়া প্রায় এক কিলোমিটার উচু। একটানা হাটলে ঘন্টা তিনেক লাগে উঠতে। আমার পাহাড়ে ওঠার তেমন কোনো অভিজ্ঞতা নেই। বন্ধু বান্ধবের সাথে সিলেটে ঘুরেছি তবে সেরকম উচু কোথাও উঠিনি।

319337 260751987375314 168216579 n

গল্পে গল্পে হাইকিং ট্রেইল ধরে হাটতে লাগলাম। ইট আর নুড়ি পাথরের ট্রেইল। অনেক লোকজন উঠছে নামছে। অনভ্যাসের কারনে মিনিট পাচেকেই হাটু ধরে এল, কিন্তু মুখে কিছু বলতে পারলাম না। প্রায় আধাঘন্টা হাটার পর বিশ্রামের জন্য সবাই থামলাম। মোটামুটি ঠান্ডায়ও ভেতরে আমি ভালোই ঘেমে গিয়েছি। ভাবী বললেন উনি আর উঠবেন না, টায়ার্ড। আমি শুনে খুশীই হলাম। কিন্তু মোস্তফা ভাই নাছোড়বান্দা। উঠতেই হবে। শেষমেশ রফা হলো, ভাবী আর তানিয়া এখানে থেকে যাবে আর বাকিরা উঠবে। কি আর করা, নিরুপায় হয়ে উঠতে হলো। কথায় কথায় মোস্তফা ভাই বললেন, তানিয়া ডর্ম ছেড়ে ওনাদের বাসায় উঠেছে। ওনার বাসার বেজমেন্টের একটা রুম তানিয়া ভাড়া নিয়ে থাকবে। আমার কাছে জানতে চাইলেন আমি কোথায় থাকি। বললাম, সাবলেটে আছি এক কোরিয়ান ছেলের বাসায়। উনি বললেন আমার সমস্যা না থাকলে ওনার বাসায় আরেকটা রুম আছে সেটা ভাড়া দিতে পারবেন। আমি কিছু বললাম না। ওনার বাসায় যেতে আপত্তি নেই, তবে ভাড়া না জেনে কিছু বলা উচিত হবে না।

ভীষন টায়ার্ড হয়ে নেমে আসলাম আমরা। চুড়া পর্যন্ত যাওয়া হয় নি। ভাবী রাতের খাওয়ার দাওয়াত দিলেন। ব্যাচেলর মানুষ কারো দাওয়াত ফেলে দেয়ার মত অবস্থায় নেই। চলে আসলাম ওনাদের বাসায়। গাড়ীর মত বাড়ীটাও পুরোনো। তবে গুছিয়ে রাখা। আড্ডা বেশ জমে গেলো, নানা রকম গল্প, ঢাকা শহরের নাইটক্লাব থেকে শুরু করে আজকালকার দিনের প্রেম, পরকীয়া ইত্যাদি। মোস্তফা ভাই ভাবী বেশ জমিয়ে রাখতে পারেন। এখানে এসে এই প্রথম মন খুলে গল্প করার সুযোগ হলো। খাওয়া দাওয়া শেষ করতে করতে অনেক রাত হয়ে গেলো। মোস্তফা ভাই বললেন এখানেই থেকে যাও, সকালে বাস ধরে চলে যেও। একটু গাইগুই করে সেটাও রাজী হয়ে গেলাম।

সকালে ঘুম থেকে উঠে বুঝলাম বেশীক্ষন থাকা উচিত হবে না। আতিথেয়তার অপব্যবহার করলে পরে আর দাওয়াত নাও পেতে পারি। দুইতিন দিন পর তানিয়াকে কল দিলাম। কথায় কথায় বললাম, মোস্তফা ভাই ওনার বাসার একটা রুম আমাকে ভাড়া দেয়ার প্রস্তাব দিয়েছে। এ ব্যাপারে তানিয়ার মতামত কি। তানিয়া শুনে বেশ খুশি হলো বলেই মনে হয়, অন্তত ফোনে যতটুকু অনুমান করা যায়। তবে ভাড়া বুঝলাম ৫০ ডলার বেশী। ৫০ ডলার অনেক টাকা আমার জন্য। আরো তিনচার দিন সময় নিলাম ভাবার জন্য। এক ফ্যামেলীর সাথে থাকতে গেলে অসুবিধাও আছে।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...