28 August 2012 - 0 comments

অভিশপ্ত অতীত (২য় পর্ব)

চারুকলায় ঢোকার আগে ভাবলাম আসছি যখন ফাইলটা দিয়া আসি, এইটা হাতে কইরা ঘুরতে ভালো লাগতাছে না। দুপুর বেলায় কোন লোকজন নাই। বুইড়া এখনও ঘুমায়। হালারে মনে হয় ইচ্ছামত সিডেটিভ দেওয়া হইছে।
হালারে মনে হয় ইচ্ছামত সিডেটিভ দেওয়া হইছে। জাইগা থাকলে ব্যাথায় কাতরাইয়া মানুষজন বিরক্ত করে। ঘুমাইতে ঘুমাইতে একেবারে মইরা না গেলে হয়। রুমে চেয়ারে কলেজ ভার্সিটি পড়ুয়া একটা মাইয়া আর তের চোদ্দ বছরের একটা পোলা বসা। এদেরকে আগে দেখি নাই। কতলোকে যে পাহাড়া দিতে আসে। আমি কইলাম, নুপুর ভাবীর রিপোর্ট টা কি এখানে রেখে যাবো
মাইয়াটা পত্রিকার পাতা থিকা মাথা উচায়া কয়, উ, রাখুন।
রাইখা বাইর হইয়া আসতেছি, ও আবার কইলো, আচ্ছা আপনি কি সৌরভ ভাই?
- না তো। আমি সুমন, আর ও হচ্ছে শুভ
- আচ্ছা। ভুলে গেছি আপু যাওয়ার সময় সৌরভ না শুভ বলেছিল। আপনাদেরকে মনে হয় ফোনে বলেছে আপু।
- আপু?
- আমি নুপুর আপুর ছোট বোন
- ও আচ্ছা, কি জানি ফোনে বলেছিল কি না, কি করতে হবে?
- আমি ঢাকার বাইরে থেকে এসেছি, ল্যাব এইডে একটা টেস্টের জন্য যাওয়ার কথা ছিল। আমি এখানে তেমন চিনি না, টিটুও চিনে না। আপু বলেছিল শুভ ভাই আসলে তার সাথে যেতে
নুপুর ভাবীর ভাইবোন এরা। শুভ শুইনা তাড়াতাড়ি কয়, কোন সমস্যা নেই, ল্যাব এইড তো কাছে, চলেন নিয়ে যাচ্ছি। কি টেস্ট করতে হবে
কাগজে দেখলাম ওভারীর সিস্ট টেস্টাইতে হইবো আল্ট্রাসনো দিয়া। দেশে মাইয়াগো এখন এই রোগটা বেশী হইতাছে। আমি শুভরে কইলাম, তোর না চারুকলায় কাম আছিলো
- অসুবিধা নাই পরে আইসা করুম নে
মাইয়াটা টিটুরে কইতেছে, টিটু তুই থাক, আমি টেস্ট টা করিয়ে আনি
তখনই শুরু হইলো ঝামেলা। টিট্যা বড় জোর এইট নাইনে পড়ে। আমগো লগে অর বইনরে যাইতে দিব না। এই বয়সেই পজেসিভ হইছে। ভাইবোনে মহা গ্যাঞ্জাম লাইগা গেল, শুরুতে রাখঢাক কইরা কথা কইতে ছিল কতক্ষন পর সেইটাও গেলো গা। শুভ আর আমি বাইরে চইলা আইলাম, আমি কইতাছি, বুঝছস এখন দেশে বোরখা পড়া নিনজা বাড়ছে কেমনে
- হ, তাই তো দেখতাছি। এরপর শুরু হইবো অনার কিলিং। পাকিস্তানে হয় শুনছি
- পাকিস্তান ক্যান, পুরা আরব এলাকাতেই হয়। ঘরের মেয়ে বাইরের কারো লগে চোখাচুখি করলে লগে লগে পাথর ছুইড়া জ্যান্ত মাইরা ফেলে
- অপেক্ষা কর বাংলাদেশেও শুরু হইবো, যেরম জামাতি মোল্লা তৎপরতা দেশে বোরখা দিয়া শুরু হইছে, কোথায় গিয়া শেষ হইবো দেখবি
- বইন, বৌয়ের ভোদা মনে হয় এগো সবচেয়ে মুল্যবান সম্পদ। মাইয়া মানুষের ভোদার দাম মাইয়াগুলার জীবনের দামের চাইতেও বেশী
- কিছু করার নাই ঘরে বাপ মায়ে শিখায়। স্লিপারী স্লোপ। প্রথমে অল্প অল্প শুরু হয় তারপর সেইটাই স্নোবল ইফেক্ট হইয়া এরম হইতেছে
ওদের চ্যাচমেচিতে বুইড়া কাইশা উঠতাছে। মাইয়াটা চোখ মুখ ভীষন লাল কইরা বাইর হইয়া আসলো। খুব অপমানিত হইছে মনে হয়। কইতাছে, চলুন, ও যা খুশী বলুক, আস্ত বদমাশ হয়েছে। সারাদিন নিজে আজে বাজে বই ঘাটে আর এখন বড় বোনের ওপর কর্তৃত্ব ফলাচ্ছে

- নুপুর ভাবী কিছে বলবে না তো
- নাহ। আপু কিছু মনে করবে না
শুভর জামা টাইনা বলতেছে, চলুন চলুন, দেরী হয়ে যাবে
রিকশায় কইরা তিনজনে ল্যাবএইডে আসলাম। এইখানে আবার সিরিয়াল আছে। খুজাখুজি কইরা সিনিয়র ব্যাচের এক রেডিওলজিস্ট ভাইয়ারে পাইলাম, লাইন ভাইঙ্গা সামনে ঢুকায়া দিল আমগোরে। পনের বিশ মিনিটের মইধ্যে ডাক আইলো। ঐসময় শুভ গেছিলো নীচতলায় ওর এক খাতিরা বড় ভাইয়ের লগে কথা কইতে। এখন আমি তো পড়লাম দোটানায়। মাইয়াটা কয়, প্লীজ সাথে আসুন, আমি কাকে কি বলবো কিছুই জানি না
মহিলা রুগী হইলে আল্ট্রাসনো রুমে নিকটাত্মীয় ছাড়া ঢুকতে দিতে চায় না। কিন্তু নীপাও নাছোড়বান্দা। আমি তো মনে মনে যাইতেই চাই, তাও একটু লজ্জা করতেছিল আর কি। ভিতরে একটা মহিলা সেই ডান্ডাটা লাড়ায়। জিগায়, উনি কে?
- আমার ভাই
- বড় না ছুটো
- সামান্য বড়
- রুমে বইসা দেখবো কিন্তু
- থাকুক সমস্যা নেই
ওরে শোয়াইয়া ফেলল ল্যাবের মহিলাটা। তারপর কয়, একটু জামা উচা করে নাভী পর্যন্ত বাইর করেন। আমার তো বুকে ধরফর শুরু হইয়া গেছে। মেয়েটা ঠিক বুঝতেছিল না কি করবো। এখন আর কোন উপায় নাই। ল্যাব মহিলা ধমক দিয়া কইতেছে, জামা উচা করেন, অনেক রুগী অপেক্ষা করতাছে, এত সময় নিলে তো চলবো না
টিউব থিকা জেল বাইর কইরা ওর পেটে মাখা হইলো। এখন সেই ল্যাবের মাগীটা আবার কয়, পায়জামা নামান।
- পায়জামা কেন নামাবো

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...