24 August 2012 - 0 comments

পাহাড়ে চুদাচুদি (১)



আমার লেখালেখির তেমন অভ্যাস নেই। টুকটাক এদিক ওদিক লিখেছি, তবে চটি লেখার অভিজ্ঞতা শুন্যই বলা যায়। দেখা যাক কতটুকু পারি। তখন প্রথম দেশের বাইরে এসেছি। মাস্টার্স করতে একটা বিশ্ববিদ্যালয়ে ঢুকেছি। তেমন ভালো কোনো বিশ্ববিদ্যালয় না, এডমিশন সহজ বলে ঢুকে যেতে পেরেছি বলা যায়। প্রচুর বাঙালী ছেলেমেয়েরা একই কারনে এখানে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয়ে বিদেশী ছাত্রও অত্যাধিক। যাহোক, বিদেশ বিভুঁয়ে দেশী লোকজন পেয়ে ভালোই লাগছিলো। ডর্মে উঠলাম আমি। ডর্মে খরচ বেশী বলা যায়। যারা আগে থেকে ব্যবস্থা করতে পেরেছে তারা নিজেরা মিলে বাসা ভাড়া করে থাকে। আমার সে সুযোগ না থাকায় ডর্মেই উঠতে হলো। খুবই ছোট রুম, শেয়ার্ড বাথরুম করিডোরের অন্যান্য ছেলেদের সাথে। তবে হাইস্পিড ইন্টারনেট কানেকশন থাকায় অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন বোধ করলাম না।

ক্লাশ শুরু হয়ে গেলো কয়েকদিন পরে। তিনজন বাঙালি পেয়ে গেলাম প্রথম দিনই। জাফর, আসিফ আর তানিয়া। তিনজনই প্রাইভেট ইউনিতে ছিলো দেশে। আমি নিজে অবশ্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছিলাম। দেশী লোকজন পেয়ে বেশ ভালো লাগলো। ওরা বয়সে আমার চেয়ে একটু ছোটও হতে পারে। এই ভার্সিটিটা এমন যে সাদা পোলাপানের চেয়ে কালা বা হলুদ চামড়ার লোকজনই এখানে বেশী। জাফর আর আসিফ আগে থেকে নিজেদের মধ্যে পরিচিত, এরা সবাই বেশ মালদার পার্টি। আমি দিন দুয়েক ওদের সাথে ঘুরে বুঝলাম, আমার পক্ষে ওদের সাথে তাল মিলিয়ে চলা সম্ভব না। আমি কোনোমতে এক সেমিস্টারের টাকা নিয়ে এসেছি, যত দ্রুত সম্ভব ইনকামের রাস্তা খোঁজা দরকার। আড্ডা নাইটক্লাব এসব আমার পোষাবে না। তানিয়া এসেছে নর্থ সাউথ থেকে, ইংলিশ মিডিয়ামের ছাত্রী ছিলো। চেহারা মোটামুটি, ভালো না আবার খারাপও বলা যায় না। আবহমান বাঙালী নারী অথবা তরুনী। কথায় কথায় একদিন জানতে পারলাম ওর বাবা কাস্টমসের সরকারী চাকুরীজীবি। সরকারী চাকরী করে মেয়েকে প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়িয়েছে আবার খরচ করে দেশের বাইরেও পড়াচ্ছে, ঘুষখোর না হয়েই যায় না। জাফর আর আসিফের পার্টিবাজ স্বভাবের কারনে তানিয়ার সাথে ওদের একটু দুরত্ব তৈরী হয়ে গেলো প্রথম দুমাসেই। হোমওয়ার্ক আর প্রজেক্ট নিয়ে তানিয়া প্রায়ই ফোন করা শুরু করলো আমাকে। টার্ম ফাইনালের আগে তানিয়া যোগাযোগ আরো বাড়িয়ে দিলো, যদিও আমি আর তানিয়া ভিন্ন প্রজেক্ট গ্রুপে ছিলাম। আমি এতে বেশী কিছু মনে করলাম না। দেশেও মেয়েদের একই কান্ড দেখে অভ্যস্ত। প্রয়োজনের সময় ঢাকাই মেয়েরা সাধারনত যতজন সম্ভব ততজন ছেলেবন্ধু রাখে। তবে বিদেশের একাকীত্বে তানিয়ার ফোন কল বিরক্তিকর হলেও একদম খারাপ লাগতো না। এন্টারটেইনমেন্ট বলতে পর্ন সাইট দেখে হাতমারা ছাড়া আর কিছু ছিলো না। এখানে পর্ন ডাউনলোড সহজ হওয়াতে প্রচুর পর্ন দেখা পড়ে যেত। মাঝে মাঝে একরাতে ৩/৪ বার হাত মেরেছি এমনও হয়েছে।

417565 258754470910006 1067000545 n

মার্চের শুরুতেই টার্ম ফাইনাল পরীক্ষা হয়ে গেলো, প্রজেক্ট সাবমিশন শেষ করে বাসা খুজতে বের হয়ে গেলাম। এত খরচ করে ডর্মে থাকা সম্ভব না। অবধারিতভাবে পরীক্ষা শেষ হওয়ার পর তানিয়ার ফোন একদম বন্ধই হয়ে গেলো। ধন্যবাদ জানানোর প্রয়োজনও বোধ করলো না। শালা ঘুষখোরের মেয়ে, যেমন বাপ তেমনই মেয়ের চরিত্র। আমি মেয়েদের এধরনের আচরনের সাথে পরিচিত তাই গায়ে মাখলাম না। আর তানিয়ার দিকে কোনো সেক্সুয়াল এট্রাকশনও বোধ করি নাই। তানিয়ার যে দিকটা ভালো ছিলো, সে বেশ ইন্টেলজেন্ট। ঘন্টার পর ঘন্টা কনভার্সেশন চালানোর মত। যাহোক, পিজার দোকানে পার্ট টাইম চাকরী নিলাম। কোরিয়ান এক ছেলের সাথে রুমমেট হয়ে ডর্ম ছেড়ে বাসায় উঠলাম। স্প্রিং সেশনের ক্লাশের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম, সারাদিন দোকানে কাজ করে বেশ টায়ার্ড লাগতো। তবু যতদুর পারা যায় টাকা জমিয়ে নিচ্ছিলাম।ক্লাশ শুরু হওয়ার আগের উইকেন্ডে তানিয়া কল দিলো। তানিয়ার কল আশা করতেছিলাম তবে ক্লাশ শুরু হওয়ার পরে। তানিয়া বললো আমি হাইকিংয়ে যেতে চাই কি না, মোস্তফা ভাইদের সাথে। মোস্তফা ভাই এই শহরেই থাকে, কিসে যেন চাকরী করে। ওনার সাথে এক দেশী আড্ডায়
এর আগে পরিচয় হয়েছিলো। আমি বললাম, সকালে কাজ আছে, দুপুরের পর যেতে পারবো। কিন্তু ওরা সকালেই যাবে। তানিয়া খুব জোরাজুরি
করলো, ঠিক বুঝলাম না। এক সকাল কাজ নষ্ট করে যেতে মন চাইছিলো না। মোস্তফা ভাই নিজে বলায় অনিচ্ছা সত্ত্বেও রাজী হয়ে গেলাম।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...