21 September 2012 - 0 comments

আমার জীবন খাতার প্রতি পাতায় দ্বিতীয় পর্ব

 by-sbsb

অফিসে পৌঁছে চেয়ারে বসে বিনয় টেবিলের উপর রাখা এক গ্লাস জল ঢকঢক করে খেয়ে ফেললেন। ফাইল খুলে মনোনিবেশ করলেন কাজে। সবাই ওনাকে দেখে এটাই শেখে যে কাজের প্রতি নিষ্ঠা কিভাবে দেখানো যায়। এর জন্য ওনাকে কম ব্যঙ্গ শুনতে হয় নি কিন্তু উনি একদম কর্ণপাত করেননি তাতে। পরে সেই আক্রমণ ধীরে ধীরে কমে আসে এবং উনি নিষ্ঠার একজন মূর্তি হিসাবে উদাহরন হয়ে যান।

মুখ গুঁজে কাজ করতে করতে টেবিলের উপর ফোন বাজতেই ওনার মুখ ওঠে ফোন ধরতে। ওপাশ থেকে ভেসে আসে এক পুরুষ কণ্ঠস্বর। ‘হ্যালো, অ্যাই ওয়ান্ট টু টক টু মিস্টার মল্লিক।‘

বিনয় এপ্রান্ত থেকে জবাব দেন, ‘ইয়েস, মল্লিক স্পিকিং। মে অ্যাই নো হু ইস অন দা আদার এন্ড?’

অপ্রান্ত থেকে জবাব আসে, ‘মজুমদার হেয়ার। অমিয় মজুমদার। জেনারেল ম্যানেজার, ইস্ট জোন।‘

বিনয় সন্ত্রস্ত হয়ে ওঠেন, ‘ইয়েস স্যার। বলুন স্যার।‘

মজুমদার উত্তর দেন, ‘মিস্টার মল্লিক। একটা কাজ আপনাকে দেবো ইউ হ্যাভ টু ডু ইট।‘

বিনয় বলেন, ‘কাইন্ডলি টেল মি স্যার। অ্যাই উড ডেফিনিটলি ডু ইট স্যার।‘

মজুমদার বললেন, ‘মল্লিক বাবু, আপনাকে একটা অডিটে যেতে হবে অ্যান্ড ইটস আর্জেন্ট। কালই আপনাকে রওনা হতে হবে।‘

বিনয়ের ভ্রু কুঁচকে যায়। রওনা হতে হবে মানে বাইরে যেতে হবে। উফফ, আবার। তবু বলেন, ‘বলুন স্যার কোথায় যেতে হবে?’

মজুমদার জবাব দেন, ‘ওয়েল, আপনাকে রায়পুর যেতে হবে। তিনদিন হয়তো থাকতে হতে পারে ব্রাঞ্চে। আপনি দেখবেন ইফ ইউ কমপ্লিট দা ওয়ার্ক ইন টু ডেজ ইউ ক্যান কাম ব্যাক। আপনার স্পিডের উপর নির্ভর করছে আপনার থাকা।‘

বিনয় জবাব দেন, ‘ওকে স্যার, আমি দেখব।‘

মজুমদারের গলা ভেসে আসে, ‘ওয়েল, আপনার টিকিট আপনি কালেক্ট করে নেবেন অনিলের কাছ থেকে। ওঁর কাছে টিকিট থাকবে। ওখানে পৌঁছে আপনি আমাকে ফোন করে জানিয়ে দেবেন প্লিস।‘

বিনয় বললেন, ‘হ্যাঁ স্যার, ওকে স্যার।‘ রিসিভার নামিয়ে চেয়ে দেখলেন অনিল কোথায় আছেন। খুঁজে পেলেন, কার সাথে যেন গল্প করছেন। বেয়ারা ডেকে আনল তাকে। অনিল যেন জানতেনই কিসের জন্য বিনয় ওঁকে ডেকেছেন। হাতে টিকিট নিয়ে অনিল ওনার সামনে এসে দাঁড়ালেন, এক গাল হেসে বললেন, ‘স্যার আপনি টিকিটের জন্য ডেকেছিলেন তো? এই যে আপনার টিকিট।‘ বলে টিকিট শুদ্ধু হাত বাড়িয়ে দিলেন।

বিনয় ওনার হাত থেকে টিকিট নিয়ে বললেন, ‘থ্যাঙ্ক ইউ। হ্যাঁ আমি এই জন্যই আপনাকে ডেকেছিলাম।‘

অনিল ফিরে যেতে বিনয় টিকিটটা দেখলেন। সব ঠিক আছে। তড়িঘড়ি হাতের ফেলে রাখা কাজ শেষ করে উঠলেন। মনটা যদিও খারাপ লাগছিল যে বাইরে যেতে হবে, একা একা থাকতে হবে কিন্তু মনটা খুশি খুশিও লাগছিল যে পায়েলের ডায়েরিটা একান্ত ভাবে পড়তে পারবেন। বিনয় যে বাইরে যান না তা নয়। বছরে একবার না একবার অডিটের জন্য যেতেই হয়। আর ওই সময়টা বিনয়ের খুব বাজে লাগে। সন্ধ্যার পর নিজের ঘর না হলে বিনয়ের দিন সম্পূর্ণ হয় না। তবে এবারের ব্যাপার একটু আলাদা। যেহেতু হাতে পায়েলের ডায়েরি আছে। সারাদিনে পায়েল আর আসে নি। তারমানে উনি সত্যি বাইরে গেছেন।

বিনয়ের সেই রাতেই ট্রেন। বাড়ীতে গিয়ে তাড়াতাড়ি ব্যাগ গুছিয়ে নিলেন। বীথিকে বললেন, ‘শোন, অফিসের কাজে তিনদিনের জন্য বাইরে যাচ্ছি। একটু কষ্ট করে বাজার করে নিও। আর কারনে অকারনে ঘরের দরজা খুলো না।‘

এমনিতে ভয়ের কিছু নেই। পাড়ার লোকের যথেষ্ট উপকারী, একে অপরকে দেখে। সেই হিসেবে বিনয়ের মনে কোন চিন্তা নেই বীথি আর সমরের জন্য। তবু বলতে হয় তাই বললেন। যথা সময়ে বিনয় ব্যাগ নিয়ে বাইরে বেড়িয়ে এলেন। ট্যাক্সি ধরে সোজা হাওড়া স্টেশন। বোম্বে মেল প্ল্যাটফর্মে লেগেছিল। চড়ে বসলেন তাতে। সেকেন্ড এসি। লোওার বার্থ। কিছুক্ষন পর ট্রেন ছাড়বে। বিনয় বেড রোল খুলে বিছানা করে নিলেন। বোতল থেকে ঢকঢক করে কিছুটা জল খেয়ে শুয়ে পরলেন। আজ
আর তো কিছু করার নেই। তাড়াতাড়ি শোওয়াই ভালো।

ট্রেন ছাড়ার আগেই ঘুম এসে গেছিল বিনয়ের। সকালে যখন উঠলেন তখন ট্রেন ঝারসুগুদা ছেড়ে বিলাসপুরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। আর আড়াই থেকে তিনঘণ্টার মধ্যে পৌঁছে যাবে ট্রেন রায়পুর। বিনয় উঠে দাঁত মেজে মুখ ধুয়ে এক কাপ কফি নিয়ে বসলেন। একসময় ট্রেন রায়পুর পৌঁছুল। ব্যাগ হাতে স্টেশনে নামতেই সামনে থেকে একজন এগিয়ে এসে নমস্কার করে বলল, ‘বিনয় স্যার?’

বিনয় ওর দিকে তাকালেন। দোহারা চেহারা। উনি জবাব দিলেন, ‘হ্যাঁ আমি বিনয় মল্লিক। আপনি?’

ছেলেটি হেসে জবাব দিল, ‘স্যার আমি অসীম। ব্যাঙ্কেই কাজ করি। বড়সাহেব বললেন আপনাকে স্টেশনে রিসিভ করতে। তাই।‘ বলে ঝুঁকে বিনয়ের হাত থেকে ব্যাগটা নেবার চেষ্টা করল।

বিনয় দু পা পিছিয়ে বলে উঠলেন, ‘আরে ঠিক আছে। এটা আমি নিতে পারবো। আপনি আগে চলুন।‘

ওনারা পৌঁছে গেলেন ব্যাঙ্কের গেস্ট হাউসে। অসীম জিজ্ঞেস করলো, ‘আপনি কি স্যার এখনি বেরবেন?’

বিনয় ঘরে ঢুকতে ঢুকতে জবাব দিলেন, ‘আপনি কি আমাকে নিয়ে যাবেন?’

অসীম উত্তর দিল, ‘সেই রকমই বলেছিলেন বড়সাহেব আপনাকে ব্যাঙ্কে নিয়ে আসতে।‘

বিনয় বলল, ‘তাহলে আপনি ওয়েট করুন। আমি আধ ঘণ্টার মধ্যে তৈরি হয়ে নিচ্ছি।‘

অসীম উত্তর করলো, ‘আপনি সময় নিন। আমি বাইরে ওয়েট করছি। আর স্যার, আমাকে আপনি তুমি বলবেন। আমার বয়স এখন ২৮।‘

অসীম বেড়িয়ে যেতেই বিনয় তাড়াহুড়ো করে নিজেকে তৈরি করতে লাগলেন। দাঁড়ি কামিয়ে, স্নান করে বেড়িয়ে এলেন বাথরুম থেকে। ব্যাগ খুলে জামা কাপড় বের করতে গিয়ে দেখলেন পায়েলের ডায়েরি উপরে রাখা। ডায়েরিতে একটু হাত বুলিয়ে উনি ব্যাগের একপাশে রেখে দিলেন আর জামা প্যান্ট বার করে পরে নিলেন। আবার ডায়েরি ব্যাগের ভিতরে রেখে বন্ধ করে দিলেন ব্যাগ। ঘড়িতে দেখলেন ঠিক আধ ঘণ্টা লেগেছে তাঁর তৈরি হতে। মনে মনে হাসলেন তিনি। সময়ানুবর্তীটা এখনো রয়েছে তাঁর মধ্যে।

বেড়িয়ে এসে অসীমকে দেখতে পেলেন না বিনয়। এধার ওধার তাকিয়ে খোঁজার চেষ্টা করলেন ওকে কিন্তু দেখতে পেলেন না কোথাও। গেছে হয়তো আশেপাশে। ও হয়তো জানে না আমি ঠিক আধঘণ্টার মধ্যে তৈরি হতে পারবো। রিসেপশোনে বসে ইংলিশ পেপার তুলে খবরের হেড লাইনের উপর চোখ বোলাতে লাগলেন।
চমকে উঠলেন অসীমের গলা শুনে। একদম পিছনে এসে অসীম বলল, ‘আরে স্যার, আপনি যে এতো তাড়াতাড়ি তৈরি হয়ে যাবেন ভাবতেই পারি নি। রিয়েলি ফাস্ট।‘

বিনয় হাসলেন শুধু তারপর এগিয়ে গেলেন গেটের দিকে। অসীম এসে বলল, ‘আসুন স্যার, এইদিকে গাড়ী দাঁড় করানো আছে।‘ বলে এগিয়ে গেল একদিকে। বিনয় ওর পিছন পিছন গিয়ে একসময় গাড়ীতে গিয়ে বসলেন। অফিস পৌঁছানোর সাথে সাথে কাজে লেগে পরলেন।

একটা সময় কাজ শেষ হয়ে গেল।। এবারে ফেরার সময় আর অসীম আসে নি। বিনয় ওই একি গাড়ীতে ফিরে এলেন গেস্ট হাউসে। জামাকাপর ছেড়ে ফ্রেশ হয়ে বসে সামনের ঘরে রাখা টিভি চালাতে গিয়ে ওনার মনে পড়লো পায়েলের ডায়েরির কথা। উনি আবার উঠে ব্যাগ খুলে ডায়েরিটা বার করে আনলেন আর এসে বসলেন আবার টিভির সামনে।

এখন আর কেউ আসবে না। উনি নিশ্চিন্ত মনে পড়তে পারবেন। ঘড়ির দিকে তাকিয়ে দেখলেন প্রায় ৬/৩০টা বাজে। গেস্ট হাউসে রান্না হয়। খাবারের কথা চিন্তা করতে হবে না। ঠিক সময়ে বেয়ারা এসে খবর দেবে খাবার তৈরি। ততক্ষনে উনি চিন্তামুক্ত হয়ে ডায়েরি পড়তে পারবেন।

‘আমি পায়েল ব্যানার্জি। আমার জীবনের ঘটে যাওয়া ঘটনার কিছু প্রকাশ এই ডায়েরিতে লিখে রাখলাম।‘ পায়েলের সেই প্রথম কথা ভেসে উঠলো ডায়েরির প্রথম পাতা ওলটাতেই। বিনয় পড়া শুরু করলেন। পায়েল লিখছেনঃ

“আমার জীবনের কিছু গোপন ঘটনা আমি এই ডায়েরিতে নথিভুক্ত করে রাখলাম। উদ্দেশ্য আমার এই নয় যে কেউ একদিন এই ডায়েরিটা পাবে আর আমার গোপনীয়তাকে উন্মুক্ত করবে। উদ্দেশ্য এটাই আমার যে আমার গোপনীয়তা আমার কাছে খুলে রাখলাম। হয়তো কোন একদিন অবসর সময়ে আমি কি ছিলাম সেটা আবার নতুন করে জানতে পারবো।

ছোটবেলায়, হ্যাঁ আমি খুব দুরন্ত আর ডানপিটে ছিলাম। দেখতে আমাকে খুব সুন্দর দেখাত, তাই আমার দুরন্তপনায় কেউ ওত মাথা ঘামাতো না। ছেলেদের সাথে যেমন আমার মেলামেশা ছিল, সমান ছিল মেয়েদের সাথেও মেলামেশা। সুন্দরী হলেও কোন মেয়ের মধ্যে ঈর্ষা ব্যাপারটা ছিল না কারন সবার কাছে আমি খুব প্রিয় ছিলাম বলে। বাড়ীর একমাত্র মেয়ে, একমাত্র বললে ভুল হবে আমিই আমার মা বাবার একমাত্র সন্তান। তাই ভালোবাসাটা মা আর বাবার আমি সমানতালে পেয়েছি।
আমার শরীর অন্যান্য মেয়েদের থেকে একটু বেশি বারন্ত ছিল। ১৮ বছর বয়সেই আমার বুক পাছা সব ভরাট ছিল। আমার পাড়ার ছেলেদের চোখের মণি ছিলাম আর ওরা আমার দেখভাল পর্যন্ত করতো অন্য পাড়া থেকে কোন ছেলের দল এলে। সুতরাং আমি মোটামুটি নিরাপদেই মানুষ হচ্ছিলাম।

অন্যান্য মেয়ে বন্ধুরা ঝাপাঝাপি করার সময় আমার বুক দোলা দেখে খুব হাসি মজা করতো। আমি এতে বেশি লজ্জা পেতাম না। কারন আমি জানতাম আমার বুক বড় অন্যান্যদের থেকে তাই দোলে বেশি। তবে পাড়ার বাইরে বেরোলে ছেলেদের নজর থাকতো আমার উপর বেশি। আমি দেখেছি কলেজে যাবার সময় যদিও আমার সাথে অন্যান্য বন্ধুরা থাকতো কিন্তু মাছির মত আমার চারপাশে লেগে থাকতো ছেলেদের দল। কোন ছুতোয় যদি আমার নিতম্বে, বা খোলে পেটে হাত লাগাতে পারে।
বুকে আমার বইখাতা ধরা থাকতো বলে আমার বুকের আশেপাশে হাতের ঘোরাফেরা কম হতো। আবার বুক বাঁচিয়ে রাখতাম বলে আমার নিতম্ব আর খোলা শাড়ীর নিচে মসৃণ পেটে ঘুরত সব লোভী ছেলেদের হাত। আমার সবচেয়ে অবাক লাগতো যখন এই দলে ৪৫/৫০ বছরের বয়স্করাও ঢুকে পরত।

এইতো সেইদিনের কথা। আমি যাচ্ছি কলেজে। আমার সাথে আরও ৫/৬ জন মেয়ে আছে আমার সাথে বাসে উঠত আর আমারই কলেজে নামত। একটা লোক, কত বয়স হবে, খুব একটা ভুল না হলে মনে হয় ৫৩। এসে দাঁড়ালো ঠিক আমার পিছনটায়। বাস্তায় যে খুব ভিড় ছিল তা নয়, কিন্তু যেই আমাকে দেখেছে পিছনের দরজা দিয়ে একটু একটু করে সরতে সরতে একেবারে আমার পিছনে এসে দাঁড়ালো। লোকটার এগিয়ে আসা, আমার দিকে তাকানো, আমি বুঝতেই পেরেছিলাম ওর উদ্দেশ্য। আমি আমার বই আর খাতা চেপে ধরে রাখলাম আমার বুকে। লোকটা গাড়ীর চলার সাথে সাথে ওর কোমর আমার উত্তুঙ্গ নিতম্বে মাঝে মাঝে ধাক্কা লাগাতে লাগলো। লোকটার দিকে তাকাতে এমন ভাব করতে লাগলো যেন কিছুই হয় নি। এদের এই কামুকতা আমার কেমন আশ্চর্য মনে হত।

এসব কাজ আমার খারাপ লাগতো না। একটু বেশি অ্যাটেনশন পেতাম বলে নিজের কেমন লাগতো, সারা দেহে একটা ভালো লাগা ছড়িয়ে যেত। এবারে আমার ১৯ বছরের জীবনে ঘটে যাওয়া একটা ঘটনা লিখি। যেটা আমার জীবনের শেষ দিন পর্যন্ত মনে থাকবে। কিন্তু ঘটনার প্রবাহ ভুলে যেতে পারি বলেই লেখা।

বাবা মা ডিসেম্বর মাসে বললেন আমরা সব মিলে পুরী ঘুরতে যাবো। বাবার নাকি ওই সময়ে একটা ছুটি থাকবে সাত দিনের। সেটা আমরা পুরীতে গিয়ে কাটাবো। আমার প্রথম ভ্রমন হবে জীবনে। স্বভাবতই আমি একটু উত্তেজিত। সব বন্ধুদের বলে বেড়াচ্ছি, ‘এই জানিস আমি না পুরী ঘুরতে যাচ্ছি।‘ কেউ খুব উৎসাহ দেখাতো আবার কেউ শুধুই শুনত। আমার চোখে কিছু ধরা পরত না, কারন আমার তখন একটা অজানা খুশিতে মন ভরে থাকতো। মায়ের মুখ থেকে পুরীর যতটুকু শুনেছি তাতে তো আমার উত্তেজনা আরও শিখরে। সমুদ্র, ওতে ঢেউ, সমুদ্রে স্নান। যে হোটেলে থাকবো সেই হোটেলের বারান্দা থেকে নাকি সমুদ্র দেখা যায়।

উফফ, আমার রাতে ঘুমই আসতো না। সব সময় যেন সমুদ্র পায়ের নিচে অনুভব করতাম। এই করতে করতে যাবার দিন এসে গেল। হাওড়া তে এসে আমরা ট্রেনে উঠে পরলাম। সারা ট্রেনে রাতভর আমার ঘুম এলো না। শুধু জেগে জেগে জানলা দিয়ে কালো রাত্রির ছুটে যাওয়া দেখতে লাগলাম। একসময় দুরের আকাশে ভোরের উঁকি মারা দেখতে পেলাম। আমি সরে এসে জানলার গা ঘেঁসে বসে দেখতে লাগলাম ভর কেমন সকালে পরিনত হতে লাগলো।

মা বাবার ঘুম ভাঙতেই উঠে ওঁরা দেখতে পেলেন আমাকে জানলা ঘেঁসে বসে থাকতে। বাবা হেসে বললেন, ‘কিরে সারা রাত ঘুমোসনি নাকি?’

আমি বাবার দিকে তাকিয়ে একটু হাসলাম। মা হেসে বললেন, ‘আরে মেয়ের কি আর ঘুম আসে? ওর ঘুম তো ছুটে গেছে জবে ও শুনেছে পুরী ঘুরতে যাবে।‘

একসময় আমরা পুরী স্টেশনে নামলাম। ব্যাগ হাতে বাবা আর মায়ের পিছন পিছন বেড়িয়ে এলাম স্টেশনের বাইরে। বাবা একটা গাড়ী ভাড়া করে মালপত্তর ওতে তুলে দিলেন। আমি আবার একটা পাশে পসে পরলাম জেদ করেই। এবারে আমি রাস্তা দেখতে দেখতে যাবো। মা আপত্তি করলেন না। বাবা আমার পাশে আর মা আরেকধারে বসতেই গাড়ী এগিয়ে চলল পুরীর রাস্তা ধরে। লোকগুলোকে দেখে কেমন অজানা অজানা লাগলো। মনে মনে ভাবলাম নিশ্চয় বাঙ্গালি না। এরকম আমাদের চেহারা তো হতে পারে না।

আমি মায়েদের দিকে তাকিয়ে বললাম, ‘এখানকার লোকগুলোকে কেমন যেন দেখতে তাই না?’

বাবা আমার কাঁধে হাত রেখে বললেন, ‘তুই কি ভেবেছিলি আমাদের মত দেখতে হবে। ভারতবর্ষের যত জায়গা আছে সবখানের লোক সবার থেকে আলাদা। কারো সাথে কারো মিল নেই।‘

আমার মনে প্রশ্ন এসেছিল তা কেন হবে। ভারতের লোকেদের আমাদের মত দেখতে হবে। কিন্তু এবারে কিছু মেয়ে দেখে আমি আর প্রশ্ন করলাম না। ওদের দেখতেও আমাদের থেকে আলাদা। তবে কিছু কিছু মেয়ে যারা কাঁধে ব্যাগ ঝুলিয়ে বোধহয় স্কুলে বা কলেজে যাচ্ছে তাদেরকে প্রায় দেখতে আমাদের মত।

কখন হোটেলের সামনে এসে গাড়ী দাঁড়িয়ে গেছে বুঝি নি। পথ দিয়ে আসতে আসতে সমুদ্র দেখতে পেয়ে হাততালি দিয়ে উঠেছিলাম। মা হেসে বলেছিলেন, ‘মেয়ের আনন্দ দেখ। খুশিতে ফেটে পড়ছে একেবারে।‘

বাবা আমার মাথায় হাত বুলিয়ে বলেছিলেন, ‘এতেই এই। যখন সমুদ্রে চান করবি তখন কি হবে?’

আমি ওদের দিকে তাকিয়ে হেসেছিলাম। গাড়ী হোটেলে থামতেই বাবা বললেন, ‘নে আর বসে থাকতে হবে না। নাম এবার। হোটেল এসে গেছে।‘

আমি নেমে এলাম একদিক দিয়ে। মা অন্যদিক দিয়ে নেমে ঘুরে আমার কাছে এসে দাঁড়ালেন। বাবা মাল নামাচ্ছেন, আমি ঘুরে হোটেলের দিকে তাকিয়ে দেখলাম, বিশাল বড় হোটেল। মাকে জিজ্ঞেস করলাম, ‘মা, কোনটা আমাদের ঘর?’

মা বললেন, ‘আরে এখান থেকে আমি কি করে বলবো অতগুলো ঘরের মধ্যে আমাদের কোনটা? দাঁড়া, বাবা আসুক তারপর ভিতরে গিয়ে দেখব কোনটা আমাদের।‘

আমার যেন আর তর সইছে না। আমি বাবাকে বললাম, ‘বাবা, তাড়াতাড়ি করো। দেরি হয়ে যাচ্ছে যে।‘

বাবা আমার দিকে তাকিয়ে দুটো হাত উল্টে দেখালেন, ভাবটা এই যে এতো হুড়োহুড়ি কিসের। বাবা ভাড়া মিটিয়ে এগিয়ে এলেন আমাদের কাছে। ভিতর থেকে লোক এসে দাঁড়িয়েছে আমাদের পাশে। মালগুলো সব একেক করে তুলে নিচ্ছে, কোনটা কাঁধে, কোনটা হাতে। একটা সময় আমরা এগিয়ে গেলাম হোটেলে গেটের দিকে।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...