04 September 2012 - 0 comments

রুশী - হাইওয়ে টু হ্যাভেন

by-জানভীরা

রশীদের সিএনজি অটোরিক্সা দিয়ে আমরা যখন বিশ্বনাথে পৌছালাম ততক্ষনে দুপুরের খাবার টাইম ছাড়িয়ে প্রায় আড়াইটার মত বেজে গেছে। নার্গিস ই গেট খুলে দিল। রশীদ একটানে সদর গেট পার হয়ে বাড়ীর বারান্দাতে লাগিয়ে দিলে আমরা নেমে গেলাম। নার্গিস হেটে চলে এসেছে আমাদের কাছে, রুশী আন্টি নামতে গিয়ে একটা বিষয় খেয়াল করলাম যা এতক্ষনেও আমার চোখে পড়েনি, ফরসা পায়ের কাফ মাসল গোড়ালীর উপর থেকে প্রায় আট ইঞ্চির মত উঠে গিয়েছিল, দারুন মসৃন চকচকে সে অংশটা মনে হলো একটা পাকা হালুদাভ শশা, তাতে কেউ হালকা অলিভ ওয়েল দিয়ে চক চকে করে রেখেছে। একটা প্রশ্ন মাথায় এলো তবে কি আন্টি পায়জামা পরেন নি। তাহলে কি পড়েছেন। আবার শরীরের উর্ধাংশে বোরকার নীচে এমন কোন অস্তিত্ব দেখছি না যাতে মনে হতে পারে আন্টি শাড়ী পরেছেন। আমার মনে আছে কফি খাবার সময় আমি যখন বোরকা পেটের কাছে ধরে অনেকটা নিচে নামিয়েছিলাম তার ঘাম মোছার জন্য, তখনো তো গলার কাছে কোন কিছুর অস্তিত্ব বুঝতে পারিনি। আরে ব্যাপারটি তো আমার আরো আগে লক্ষ্য করা উচিৎ ছিল।
“কিতারে নার্গিস, যেইতা যেইতা করবার কইছলাম,খরচস নি? মাছ ভিজাইছস নি? ব্যাগগুলান লইয়া ঘরে রাখ।“
আন্টির কথায় সম্বিৎ ফিরে পেলাম আমার ভাবনা থেকে। আমি নার্গিস কে লক্ষ্য করলাম। বয়স বড় জোর পচিশ থেকে আঠাশ এর ভেতর হবে। একটা হালকা হলুদ রঙ এর ডুরে শাড়ী নিত্য ব্যাহৃত, কালো ব্লাউজ, শ্যামলা গায়ের রঙ, হয়তো কাজের কারনে বা গরমে ঘেমেছে, ফলে ওর ব্লাউজের পিঠে ঘারে ঘাম শুকিয়ে সাদা সাদা লবনের স্পট রয়ে গিয়েছে।সিএনজির পিছনে থেকে আমাদের শপিং ব্যাগ গুলো নামাতে নামতে বলল
-মসলা পাতি আমি বাইট্টা রাখছি আম্মা, আর দুধ ও জ্বাল দিয়া ফালাইছি।
আমাদের আগেই নার্গিস হাটা শুরু করতেই দেখলাম ওর শরীরটা আসলে পেটানো, এক ফোটা অতিরিক্ত মেদ নেই।মজবুত দুই হাত, মজবুত তার কোমর। এই কোমরে আছে অস্বাভাবিক শক্তি। যেটা সামলানো রশীদের পক্ষে সম্ভব নয়।
আমরা ঘরে এসে পৌছালাম। আমি বারান্দা লাগোয়া ড্রইং রুমে বসতে গেলাম যে রুমটা তে প্রথম দিন এসে বসেছিলাম, বসতে যেতেই আন্টি বললেন
“আরে তুমি ভেতরে আসো ।“
আমি ভেতরের রুমটাতে গেলাম সেখানে গিয়ে দেখলাম এটা ডাইনিং ও সাথে ফামিলি লিভিং রুম। সোফা আছে। তিনি দ্রুত ফ্রিজের উপর থেকে এসির রিমোর্ট টা নিয়ে এক ঝটকায় এসিটা ছেড়ে দিলেন। তার ভেতরে একটা দারুন রকমের তারুন্য ও চাঞ্চল্য লক্ষ্য করলাম।
“রনি তুমি ফ্রেশ হয়ে নাও, আর অই যে বাথরুম, টিভি দেখতে থাকো আর আমি এই ফাকে রান্নটা একটু সেরে ফেলি-“ টিভির রিমোর্ট টা আমার দিকে এগিয়ে দিলেন-আমিও একটু কাপড় টা চেঞ্জ করি।
কাপড় চেঞ্জ এর কথা শুনায় মাথায় একটা দুষ্ট বুদ্ধি খলে গেল। আন্টি কে বোরকা খোলাতে হবে কিন্তু কোন প্রকার কাপড় চেঞ্জ করতে দেওয়া যাবে না। নইলে আমার ওই কৌতুহলটা থেকেই যাবে, তিনি আজ বোরকার নীচে কোন ড্রেস পরেছিলেন।
-আন্টি শধু বোরকাটা চেঞ্জ করেন, কিচেন ড্রেস পরার দরকার নেই’ একটু ফ্রেশ হয়ে দ্রুত হাল্কা কিছু রান্না করেন। খুব ক্ষুদা লেগেছে। আমার আবার ক্ষুধা লগলে হিতাহিত জ্ঞান থাকে না।
“আচ্ছা বাবা আচ্ছা।“
আন্টি দ্রুত তার বেডরুমের দরজা লাগিয়ে দিলেন আমি টিভির রিমোর্ট এর গ্রীন বাটন চাপ দিয়ে অন করলাম। প্রথমেই দেখি “এটিনএন বাংলা” একটা ম্যান্তা মারা বাংলা ছবি চলছে, নিশ্চয়ই নার্গিস এই চেনেলটা দেখছিলো। খুট করে তার বেডরুমের দরজা খুলে গেল। আমি ঘাড় ঘুরিয়ে সরাসরি দেখলাম। আমার হার্ট মনে হয় একটা চারশ চল্লিশ ভোল্টের শক খেয়ে লাফ দিয়ে উঠলো। তিনি শরীর এর সাথে যথেষ্ঠ টাইট ফিটিং সাদা হাতাকাটা জামা পরেছেন। জামাটা নীচের দিকে বেশী লম্বা নয় আন্টির নিতম্বের মাঝামাঝি এসে শেষ হয়েছে। এবং নীচে কাল স্কার্ট এর মত একবারে গোড়ালী পর্যন্ত, এটা কি স্কার্ট নাকি পেটিকোট ঠিক মত বোঝা যাচ্ছে না। আন্টি আমার দিকে একবার চোখ ফেলেই দ্রুত বুকের উপরে খয়েরী রঙ এর জরিন দিয়ে কাজ করা উড়না ঠিক করতে করতে কিচেনের দিকে দৌড়াতে লাগলেন। টিভির দিকে আমার আর মন যাচ্ছে না, কিভাবে আমি আবার আন্টির এই শরীরীয় সৌন্দর্য দেখবো, তার জন্য ছট ফট করতে লাগলাম। আমি সোফা তে বসে থেকেই বললাম
-আন্টি কোন রীচ আইটেম করার দরকার নেই। হালকা করেন।
“কি বল?” রান্নাঘর থেকে জিগ্যেস করলেন।
আমার উছিলা তৈরি হয়েছে, আন্টিকে বলার জন্য আমি উঠে কিচেন এর দরজায় গিয়ে দাঁড়িয়ে হেলান দিলাম। -আপনি বরং মাছের দুই একটা টুকরা ফ্রাই করেন, সাথে তো দুধ আছে, আমার হয়ে যাবে, আগে খেয়ে দেয়ে মানুষ হই।
আন্টি খিল করে হেসে উঠলেন। আমি আবার পরামর্শ দিলাম
-রীচ ফুড যদি কিছু করতে ইচ্ছা করে তাহলে সন্ধ্যায় করেন।রাতের ডিনারে। ওহ বাই দা অয়ে আমি কিন্তু আজকে ডিনার না করে যাচ্ছি না ম্যাডাম।
“আপনাকে আমি আজকে যেতে দিচ্ছি নাকি যে, আপনি যাবেন স্যার।“–বলেই আন্টি আমার দিকে তাকিয়ে একটা মুচকি হাসলেন। আমি আন্টির নগ্ন বাহু দেখার জন্য কাকের মত উড়না দিয়ে ঢাকা আন্টির উর্ধ বাহুর দিকে তাকিয়ে থাকলাম।
-ওহ আমার মা সব সময় বলেন, কখনই যেন কিচেনে না ঢুকি কিচেন নাকি একমাত্র মেয়েদের সৃজনশীলতার জায়গা, তাই ঢুকলাম না, কিন্তু আজকে মায়ের কথা রাখবো না আপনাকে কি আমি সাহায্য করতে পারি।ওহ আর নার্গিস কোথায়?
“থ্যাঙ্কস স্যার, আপনাকে কিছুই সাহায্য করতে হবে না, খালি খাবার আগ পর্যন্ত একটু দৈর্য ধরে সাহায্য করেন।নার্গিস দপুরের খাবার ও রশীদের খাবার নিয়ে ওদের ঘরে গিয়েছে এখান থেকে গতরাতে আর সকালে রান্না করা ছিল, আমিই ওকে সন্ধ্যার দিকে একবার আসতে বলেছি। “
“তাহলে এখন কয়েক টুকরা মাছ ফ্রাই করে ফেলি?”
-দ্রুত করেন।
আন্টি কিচেন ক্যাবিনেট হতে কয়েকটা পেয়াজ বের করে নাইফ নিয়ে চপারে পেয়াজ কুচি কুচি করতে গিয়ে খোদা আমার মুখের দিকে তাকালেন। আসলে আল্লাহ ইস গ্রেট। লুচ্চার ও মনোকামনা তিনি পুরন করেন।আন্টির উড়নাটা ঝাকিতে ঝাকিতে একবারে পড়ে গিয়ে তার হাতের উপর চলে এসেছে।
মাইগড!! আন্টির জামা-ঢাকা বুক পুরোটাই ওপেন হয়ে গেছে। তার জামা সামনের দিকে গভীর করে কাটা বড় ইউ আকৃতির গলা। ভেতরে সাদা ব্রা, বিশাল বড় দুই স্তন চেপে এমন ঠেলা দিয়েছে মনে হচ্ছে যেন দুটিবড় মসৃন পাকা পেঁপে কেঊ বেধে রেখেছে, আরেকটু চাপ দিলে গলে যেতে পারে। আন্টির গলার চেন টা একেবারে তার দুই স্তনের খাজের ভেতর ঢুকে যেতে চাইছে। আন্টি দ্রুত উড়না ঠিক করলেন, বুকে আবার এনে রাখলেন, কিন্তু এবার আমার জন্য একটু দয়া করলেন। তার ফর্সা সুন্দর বাহুটা কে উড়না দিয়ে না ঢেকে উড়নাটা ঘাড়ের পিছনে ফেলে দিলেন। আবার পেয়াজ কাটায় মনোযোগ দিলেন।মাখনমসৃন আন্টির হাতের মাসল প্রতি ঝাকিতে দোল খতে লাগলো।
-আন্টি দাড়ুন লাগছে, আপনার এই ড্রেস চেঞ্জ করাতে- আমি একটু চালাকি করে কথাটা বললাম।
“আরে বোকা তুমিই তো আমাকে ড্রেস চেঞ্জ করতে দিলা না, এটা ড্রেস না, আমার স্লিপ(শেমিজ) আর পেটিকোট। আমি তো এইটাই পরে এতক্ষনে সাড়া সিলেট ঘুরে এলাম, যেহেতূ পার্লারে যাবো। নয়তো আমি সচরাচর এসব ড্রেস পড়ে বাইরে যাই না।“
-যাক আমারও তাহলে কপাল ভালো এত সুন্দর আপনার হাত আর বাহু দেখবো বলে। আর সেই সাথে এত সুন্দর দুটি-
আমি কথা শেষ করতে পারলাম না। আন্টি আমার দিকে বিস্ময় ও রাগে ঘুরে বললেন -কি!
বাহুমুলের তিল।
রুশী আন্টির ডান বাহুতে একেবারেই বগলের কাছে, বাহিরের দিকে দুটি তিল আছে, একটু দুরে পাশাপাশি ।
“অহ আন্টির সব কিছুই স্ক্যান করা শুরু করেছো, না দাড়াও রান্না শেষ হলেই আমি গোসল করে এটা চেঞ্জ করছি।“
-না না আন্টি প্লিজ এটা করবেন না। তাহলে আমি আর কবিতা লিখতে পারবো না।পাখিরা আর ডাকবে না আপনার গাছে, ফেরি ওয়ালার গলা শোনা যাবে না। আপনার পুকুরের মাছেরা অনশন করবে, আগামী কালই বিরোধী দল হরতাল ডাকবে শামসুর রাহমানের কবিতার নকল বলতে লাগলাম।
রুশী আন্টি হেসে বললেন, যাও টেবিলে বস আমি এক্ষুনি নিয়ে আসছি।
আন্টি টেবিলে খাবার সাজাতে লাগলেন, ওড়নাটা ঘাড়ের সাথে ক্লিপ আপ না করার কারনে মাঝে মাঝে এদিক ওদিক পরে যাচ্ছে আবার তা জায়গা মত বসাচ্ছান এতে আন্টির দেহ সম্পদের দারুন সব ঝলকানি দেখা যাচ্ছিল।বারে বারে আমার নজর চলে যেতে লাগলো আন্টির ভারী বুক দুটোর দিকে যেটা কমপক্ষে চল্লিশ থেকে বিয়াল্লিশ তো হবেই।ব্রেসিয়ারও সামনের দিকে ঝুকে পরেছে আন্টির ভারী বুকের টানে। যদিও তা মুহুর্ত মুহুর্ত করে দেখা যখন ওড়নাটা খসে পড়ছিল। আমি দেখেছি স্লিভলেস জামা পড়লে বাঙ্গালী মেয়েরা স্বতস্ফুর্ত থাকেনা, কেমন যেন কাচু মাচু করবেই। অথচ ইন্ডিয়া সহ বাহিরের মেয়েরা সর্বদা এই পোশাকে একেবারেই সাবলীল। আমি একবার ঢাকার রাইফেল স্কয়ারে( বর্তমানে এই সরকার নাম রেখেছে “সীমান্ত স্কয়ার”) এক মেয়েকে দেখেছিলাম বয়ফ্রেন্ডের সাথে শপিং করতে গিয়ে হাতাকাটা জামা পরেছিলো কিন্তু এ সে এতটাই হেসিটেট ছিল যে, তার দুটো হাত কে সে মোটেও নড়া চড়া করছে না, যেন দুটো স্টীলের বার শরীরের দুপাশ দিয়ে ফিক্সড করে দেওয়া হয়েছে। আমার মনে হয়েছিলো মেয়েটি তার বগল কাঊকে দেখাতে চাচ্ছিলো না। আমার হাসি পেল, আরে বোকা মেয়ে বগলই যদি না দেখাতে চাও তাহলে হাতাকাটা জামা কেন পরেছো? আর বগল যদি দেখাতে না চাও, বগলে যদি ছাড়পোকার বাসা থাকে তাহলে হাতাকাটা জামা না পড়লেই হয়। যে কারনে বাঙ্গালী মেয়েগলো এক স্টাইল বের করেছে যেটাকে আমরা পাকি স্টাইল(পাকিস্তানি) বলি, কি সেটা? জামার কাপড় রাখবে মোটা আর বগলের কাছ থেকে হাতার শেষ পর্যন্ত পাতলা একটা জর্জেট কাপড় দিয়ে রাখবে। পুরুষদেরকে দুধের স্বাধ ঘোলে দেখাবে।কিন্তু আন্টিকে দেখলাম আমার সামনে একবারেই সাবলীল, আমি যে কিছু দিনের পরিচয়ে পরিচিত তার ছেলের বন্ধুর বন্ধু আমার মনে হলো সেটা তিনি মাথাতেই রাখেনি, মহিলারা যেমন তার সন্তান বা স্বামীর সাথে যেভাবে সাবলীল ঠিক তেমনই আমার সাথে। বিষয়টি আমাকে ভাবিয়ে তুলছে।আমাকে কি আন্টি জিসানের স্থানেই বসিয়েছেন তাহলে? সমস্ত খাবার টেবিলে আনা হয়ে গেলে আমাকে বলেলেন
“তুমি শুরু কর।“
বলেই আন্টি আমার দিকে পিছন দিয়ে বেডরুমের দিকে হাটতে শুরু করলেন, ইতিমধ্যে তিনি তার মাথার চুল গুলো পিছনে হাত দিয়ে ধরে এক করছেন খোপা করবেন। আমি আন্টি বসছে না দেখে দ্রুত অনেকটা বিস্ময় এর সুরে জিজ্ঞ্যেস করলাম
-আপনি বসবেন না আন্টি?
আন্টি এবার ঘুরে আমার দিকে ফিরলেন, হাত তার মাথার পিছনে খোপাকর্ম করতে ব্যাস্ত।
তুমি শুরু কর আমি হাত মুখটা ধুয়ে আসছি।
উহ অপুর্ব দৃশ্য।আন্টির ফরসা গোলাপী হাত দুটো মাথার পিছনে নড়াচড়া করছে। তার মসৃন বগল, সরা-সরি এখানে রোদ না লাগার কারনে ফর্সার চোটে সবুজ একটি আভা তৈরি হয়েছে, একেবারেই ক্লিন সেভ করা নয়তো লেজারাইজড করে বগলের লোমগুলো ফিনিস করে দেওয়া হয়েছে। আন্টি এতক্ষনে কিচেনে কাজ করার কারনে তার সেমিজ বগলের নীচে ভিজে গিয়েছে, এ দৃশ্য কার না দেখতে ইচ্ছা করে। আমার মনে হলো, আন্টির এই বগলে চুমু ও চুষে গন্ধ নিয়ে কাটিয়ে দেওয়া যেত সারাজীবন। আমি আবার আর্মপিট ফেটিস। আমার অঙ্গটা আবারও ফুসে উঠলো।
আমারও মনে পড়লো আমি ফ্রেশ হই নি। আমি ও ফ্যামিলি লিভিং রুমের পাশে আমাকে আন্টি প্রথমে দেখিয়ে দিয়েছিলনে বাথরুমটাতে গিয়ে মুখটা ধুয়ে নিলাম, ওয়াল ট্রে তে রাখা ফেস ক্লিঞ্জিং টা লাগিয়ে আবারও মুখটা ধুয়ে একটু হালকা অলিভ অয়েল লাগিয়ে মুখে অনেক পানির ঝপ্টা দিলাম, এতে আমার শ্যামলা স্কীন টা একটু ব্রাইট লাগছে।


asian girl with black guy in water 1



অপুর্ব আন্টির হাতের কৈ মাছ ভাজা, সাথে বড় পেয়াজের বেরেস্তা, খেসারির ডাল দিয়ে কুমড়া ফুল ভাজি, কোন তরকারি নেই পরে একবাটি দুধ। দারুন তৃপ্তি নিয়ে খেলাম। কিন্তু আন্টি দেখলাম খুবই কম খেলেন আমার সাথে বিভিন্ন বিষয়ে কথাই বেশী বলতে লাগলেন। টেবিলে রাখা সালাদ টার দিকেই দেখলাম তার ঝোক বেশী। আমি কথার ছলে বার বার আন্টির ডান বাহুমুলের উপর পাশাপাশি দুটো তিল দেখতে লাগলাম।
“কি ব্যাপার আমার মুখের দিকে তাকাও না কেন? তিল কয়বার দেখতে হয়?”
এমন আক্রমনে আমি হকচকিয়ে গেলাম, কিন্তু সেই তিল ওড়না ফেলে ঢেকে রাখারও কোন চেষ্টা আন্টি করলেন না। খাবার বন্ধ করে আমি বলতে লাগলাম।

“হয়তো হাফিজ রাজা ছিলেন
নিজের মন থেকে
তাইতো দিতে চেয়েছিলেন
সমরখন্দ আর বোখারা দিয়ে
প্রিয়ার তিল ঢেকে।
আমি কোন রাজা নই, নই কোন ধনবান
তোমার ওই তিলের বিনিময়ে
জান দেব কোরবান”

“তোমার” বলার সময়ে আমি আমার ডান হাতের তর্জনী দিয়ে আন্টির বাহুমুলের দিকে নির্দেশ করলাম।
আমি আন্টির মুখে এত সুন্দর হাঁসি আর কখনো দেখিনি। তিনি খাবার মিশ্রিত হাতেই তালিয়ার মত নিঃশব্দ বাজিয়ে গেলেন, আর বললেন মাথা নীচু করে অনেকটা রাজাকে যেন কুর্নীশ করার মত।
“মারহাবা মারহাবা” নিশয়ই ইন্সট্যান্ট কবিতা।
আমি সমতি সুচক মাথা নাড়ালাম।
“ইন্সট্যান্ট না হলে খুব কস্ট পেতাম।“
-কেন?
“বারে আমাকে দেখে কেও একজন কবিতা বলছে তাও একবারে তাৎক্ষনিক, কোন রমনী এটা না চায়। পুরুষ রা এটা একবারেই বোঝেনা। মেয়েদেরকে গিফট দেওয়ার চাইতে তাকে নিয়ে মৌলিক কবিতা হাজারটা গিফটের সমান ।“(প্রিয় পাঠক যারা প্রেম করতে যাচ্ছেন নোট করে রাখেন)
“তো আমার শায়ের জী শায়েরী আরো কিছু বাকি রেখে দিয়েন, এই তিল দেখেই যদি জান কোরবান দিয়ে ফেলেন তাহলে তো আরো তিল আছে।“
-হ্যা কোথায়? আমি চোখ মোটা মোটা করে বললাম।
“তা তো বলা যাবেনা।“
-দেখতে পারবো না?
“তাও তো বলতে পারছি না। বুদ্ধু কোথাকার!”
আন্টি ঠোঁট টিপে হেসে বললেন।

asian girl with black guy in water 1

আমি থালা বাসন ধোয়ার জন্য আন্টিকে সাহায্য করতে চাইলে আন্টি আমাকে একই জায়গায় বসে টিভি দেখতে বললেন।
নার্গিস কে তাহলে কেন ডাকছেন না ওতো আপনাকে এই কাজে এখন হেল্প করতে পারে।
“শোন সাধে কি একটু আগে আমি তোমাকে বুদ্ধু বললাম, ছেলেদের আসলে সিক্সথ সেন্স মেয়েদের চাইতে অনেক দুর্বল, আমি চাইনা তোমার আমার আলাপগুলো ও শুনুক।“
আমিও তাই ভাবতে লাগলাম আসলে তো আমি তো এতটা ডীপ চিন্তা করিনি। আর এখানেই আমি অন্ধকারে আলোর রেখা দেখতে লাগলাম, তাহলে আমার আর আন্টির সম্পর্কটা আন্টিও স্বাভাবিক ভাবে দেখছেন না। মন আমার খুশীতে নেচে উঠলো।
“আসো আমার সাথে”–আন্টি কিচেন থেকে বের হয়ে আমাকে তার পিছনে পিছনে যেতে ঈশারা করলেন তার নিতম্বের সুন্দর একটা ঝাকি, মৃদু ছন্দে ছন্দে গমন, আমাকে ঠিক আন্টির বেডরুমের বিপরীতে একটা রুমে নিয়ে গেলেন, এই দুই রুমের মাঝখানেই ডাইনিং কাম লিভিং রুম এতক্ষন আমরা যেখানে বসে খেয়েছিলাম।
রুমটা ১৫ বাই ২০ হবে সাথে এটাচড বাথ আছে, বিছানাটা পরিপাটি করে সাজানো। জানালায় নীল পর্দা টানানো। একটা ডেস্কটপ কম্পিউটার পুরোপুরি ডাস্ট কভার দিয়ে ঢাকা।একটা সুন্দর পুরনো অনেক বড় কাঠের ওয়ারড্রব।অনেক দিনের পুরনো জেনারেল উইন্ডো এসি।
“তোমাকে হাইজ্যাক করবো বলে গতকাল এই রুম আমি নিজে পরিষ্কার করলাম।“–আন্টি খিল খিল করে হাসতে লাগলেন, ওয়ারড্রবের উপরের ড্রয়ার টান দিয়ে আমাকে একটা ট্রাউজার আর একটা লুঙ্গি বের করে দিলেন দিলেন।
“তোমার যেটা পছন্দ পড়, আর থ্রী কোয়ার্টার চাইলে নীচের ড্রয়ারে আছে। এ সব জীসানের আমি কয়েকদিন ধরে সব ধুয়ে দিয়েছি। বেশী গরম লাগলে এসি ছেড়ে দিতে পারো”-বলে তিনি আমাকে এসির সুইচ টা দেখালেন।
আমি এবার গোসলে গেলাম-আন্টি আমার রুম থেকে চলে গেলেন। আমার আসলে এই পোশাকগুলো পড়তে কেমন জানি লাগছিল। এটা তো তার ছেলের পোশাক, পড়লেই আমার কাছে কেন জানি আবার সেই সন্তান সন্তান স্বত্তাটি ফিরে আসবে, তাই পোশাক কয়টা বিছানার উপর রেখে বিছানাতে কয়েক মিনিট বসে রইলাম। বরং এর চেয়ে আমার পোশাক না ছেড়ে আমি আবার সেই পুর্বের লিভিং রুমে ফিরে গিয়ে টিভি দেখাতে মনোযোগ দিলাম, আমার সব সময়ের পছন্দ ন্যাটজিও( ন্যাশনাল জিওগ্রাফিক) চেনেল।মিডিল ইস্টের স্বাধীনতাকামী ইস্লামিক দল “ইসলামিক জিহাদ” এর উপর একটা ডকুমেন্টারি দেখাচ্ছে। ধারা ভাষ্যকার এখানে ইসলামিক জিহাদ দল্টিকে টেররিস্ট বলছে। আমার খুবই রাগ লাগে, কারন যায়নবাদীদের দ্বারা পরিচালিত চ্যানেল এই শব্দটি (টেররিস্ট) ব্যাবহার করার জন্য বছর পিছে ইসরাইলের কাছ ত্থেকে একটি অনুদান পায়। বাংলাদেশের প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানও এই দালালদের অন্তর্ভুক্ত, আর সব পত্রিকা ফিলিস্তিনি মুক্তিকামী দল বললেও এই পত্রিকাটি ব্যাবহার করে “ফিলিস্তিনি জঙ্গি” শব্দটি। এতে তারা ইসরাইলি অর্থ পায়।


“রনি উঠ’
আমি ধরফর করে উঠে বসলাম। আমি সেই সোফাতে কখন যে ঘুমিয়ে পড়েছি খেয়াল নেই, আমার গায়ে একটা পাতলা বেডশীট টেনে দেওয়া, নিশ্চই আন্টি দিয়েছেন।টেলিভিশন টা বন্ধ। জানালা দিয়ে বাহিরে তাকানোর চেষ্টা করলাম।গোধূলির অন্ধকারে নেমে এসেছে।
“রনি উঠ’
আমি ধরফর করে উঠে বসলাম। আমি সেই সোফাতে কখন যে ঘুমিয়ে পড়েছি খেয়াল নেই, আমার গায়ে একটা পাতলা বেডশীট টেনে দেওয়া, নিশ্চই আন্টি দিয়েছেন। জানালা দিয়ে বাহিরে তাকানোর চেষ্টা করলাম।গোধূলির অন্ধকারে নেমে এসেছে।
রুশী আন্টির দিকে তাকিয়ে আমি আবারও অবাক হলাম আন্টি তার আগের পোশাক চেঞ্জ করে ফেলেছেন, একটা এশ কালার এর সিল্ক এর জামা পরেছেন, সেটার উপর একই রঙের সুতো দিয়ে বড় বড় ফুল তৈরী করা আছে, জামার হাতাটি একে বারেই ফুলস্লীভ, কব্জী পর্যন্ত টিপ বোতাম দিয়ে আটকানো, হ্যা আন্টি আমার কথা রাখেননি, তার আগের পোশাক বদলিয়ে এটা পরেছেন, কিন্তু অবাক হচ্ছি আন্টির মুখায়ব দেখে, এই মাত্র মনে হলো আন্টি তার মুখ ওয়াশ করে হালকা কোন কোল্ড ক্রীম জাতীয় কিছু দিয়েছেন, ফলে আন্টির মুখের স্কীন টা চক চক করছে, চুলটাও মনে হয় হালকা ভেজা, পিছনে একটা বিনুনী করে বাধা, যেন একটা সদ্য ফোটা গোলাপের কুড়ি, কিন্তু আন্টির মুখে অনেক পড়ে বুঝতে পারলাম পান চিবুচ্ছেন, হালকা হালকা করে। আমি উঠে বসলাম।
“তুমি পোশাক বদলাওনি?”
-উঁহু
আমি আন্টি বাজারে যাব,
“কেন?”
-টুথ ব্রাশ আর একটা দেখি ট্রাঊজার বা লুঙ্গি কেনা জায় কিনা।
“কেন জিসানের টা পড়বা না?”
-এক টা সত্যি কথা বলবো আন্টি?
“বলো।“
-আমি জীসানের কাপড় পড়তে চাচ্ছি না। কারন তাহলে আমাকে আপনার ছেলে ছেলে বলে মনে হবে, কিন্তু আপন গড, আমি নিজেকে আপনার চেলের মত ভাবতে চাইনা, আমার কাছে কেন জানি মনে হয় আপনি আমার বন্ধুর মত, এট-অল ইউ আর মাই ভেরী বিউটিফুল ওল্ড গার্ল ফ্রেন্ড।......। ওহ আমি যা আমার মনের ভেতর আছে তাই বলছি আন্টি, আমার ভেতর কোন ভনিতা না করে।
আন্টি সরাসরি আমার মুখের দিকে তাকালেন, আমি একটু ভয় পেলাম, আমার বুকটা ধড় ফড় করতে লাগলো, খারাপ কিছু বললাম নাতো।
“ওহ এর পরে তো বলবে, আন্টি আমি আপনার প্রেমে পড়ে গেছি, ইটস নট ফেয়ার মাই বয়।“ সোফা হতে বেডশীট টা নিয়ে ভাজ করতে করতে আবার আমার মুখের দিয়ে তাকিয়ে রইলেন, তার মুখে একটা গোলাপী আভা কাজ করে, পান চিবুচ্ছেন ঠোট বন্ধ করে। মনে হয় মুখে একটা মিস্টি হাসিও আছে পান চিবুনোর ফলে বুঝতে পারছি না।
-গড নোস,আই এম নট গিভিং ইউ এসুরেন্স।–আমিও মুচকি হাঁসি দিলাম।
“ওহ মাই গড-সেভ মি।”এবার আন্টি ঠোট মেলে হাসলেন–ওঠো রেডি হও, নাস্তা করবে।
আমি বাথরুম এর দিকে যেতেই আন্টি বললেন
“রনি একটু দাড়াও, আমার কাছে কয়েকটা নতুন ব্রাশ আছে আমি বের করছি।“
শোকেসের নীচের কাভার্ড ড্রয়ার থেকে কয়েকটি ব্রাশ মুঠো করে আমার সামনে ধরলেন,অনেক কাছে সুন্দর একটা অন্য রকম খুশবু আন্টির শরীর থেকে। আমি “ওরাল বি” টা নিলাম। বাথরুম এর ট্রে তেই কোলগেট ছিল। বের হলাম। আন্টি আমার জন্য টেবিলে অপেক্ষা করছেন। চা সাথে বনফুলের ভেলা বিস্কুট আমার দারুন প্রিয়। সিলেটের মানুষ চায়ের দেশের হলেও চা ভালো বানাতে পারে না তাই আন্টির চাও সেই রকম গতানুগতিক হলো, খেতে খেতে আন্টি বললেন তিনি তার এক দূর সম্পর্কের চাচি, এই বিশ্বনাথেই থাকেন, তার দুই ছেলে লন্ডন থাকে। ছোট ছেলের বউ এখানে এসেছে, বেড়াতে বাচ্চা নিয়ে দেখতে যাবেন তাকে। একই সাথে চাচি কেও দেখা হয়ে যাবে। আন্টি আমাকে তার সাথে যেতে বললেন। এবং বললেন আমি তাকে সেই বাসায় নামিয়ে দিয়ে আসবো তার পরে আমি যেন আমার কেনা কাটা যা লাগে তা বিশ্বনাথ বাজার হতে কিনে নিয়ে আবার সেই বাসায় গিয়ে আন্টিকে নিয়ে আসি।
আন্টি আর তেমন কিছুই সাজলেন না, শুধু বোরকা টা আবার পড়লেন।কিন্তু সিলেটে যেমন মুখ খোলা রেখেছিলেন এখানে মুখ একেবারেই নিনজাদের মত ঢেখে দিয়ে শুধু চোখ খোলা রাখলেন। নার্গীস এর মোবাইলে একটা মিস কল দিয়ে নার্গীস কে এনে কয়েকটা নির্দেশ দিয়ে গেলেন। আমি আমার দিনের পোশাকই পরে ছিলাম। গেট দিয়ে বের হয়ে একটা রিক্সা নিলাম । আন্টি আর আমি এই প্রথম রিক্সায় চড়ছি। আন্টি আবার হুড তুলে দিতে বললেন ফলে মুখ ঢাকা অবস্থাতেই আমার গাল প্রায় আন্টির গালে লেগে যাওয়ার উপক্রম কিন্তু আমি কোন রোমান্স বোধ করলাম না। আমি জিগ্যেস করলাম আপনি -এখানে একেবারে মুখ ঢেকে বের হয়েছেন কেন ?
আন্টি তার মুখটা আরো কাছে এনে ফিস ফিস করে আমাকে বলতে লাগলেন যেন রিক্সা ওয়ালাও শুনতে না পারে।এখানে আমার সবাই চেনা, আমাকে কেঊ না কেউ দেখেছে, আবার আমাদের বাড়ীর গেট দিয়ে বের হয়ার সময়ও মানুষ চেয়ে থাকে। মুখ ঢাকা থাকলে কেউ চিনতে পারবে না। আর আমি চাইনা লোকেরা দেখুক এত হ্যান্ডসাম ইয়ং একটা চেলে নিয়ে আমি রিক্সায় ঘুরে বেড়াচ্ছি। যদিও আমি এখানে থাকিনা কিন্তু আমরা সিলেটিদের কথা লন্ডনের ব্রুকলিনের ঘরে ঘরে পাওয়া যায়, এই রকম খাচ্চর এরা।আন্টি আবার ফিক ফিক করে কাপড় ঢাকা মুখে হাসতে লাগলেন।
রিক্সার রাস্তা এবড়ো থেবড়ো হওয়াতে ঝাকি লাগছে, আন্টি ঝাকির কারনে আমার একটা হাত আমার বগলের তলা দিয়ে জয়িয়ে ধরলেন। উনার স্তনের চাপ, অদ্ভুত নরম, দুপুরে সিলেটের মার্কেটের এস্কেলেটার এর চেয়েও নরম। তবে কি ব্রা পড়ে নি। আমি ও ঝাকির নামে হালকা চাপ দিয়ে মজা নিতে লাগলাম। আমার অঙ্গ ফুলতে লাগলো। শহরের দিকে ঢুকতে লাগলো রিক্সা। আমরা তার চাচার বাসার সামনে থেমে গেলাম আন্টি রিক্সা থেকে নামলেন। আমি সেই রিক্সা নিয়ে বাজারের দিকে চলে গেলাম।
আমার একটা অভ্যাস হলো আমি কখনো এক আন্ডার ওয়ার একদিনের বেশী পরি না। ফলে প্রতিদিন আমি একটা করে ধোয়া আন্ডার ওয়ার পরি, এতে সবচেয়ে বড় বেনিফিট হলো কখনও রানের ফাকে চুলকানি হবে না। ফলে আমি আমার একটা আন্ডার ওয়ার এর বক্স করেছি, যেখানে সব সময় আমি ধোয়া ৪/৫ টা জাঙ্গিয়া রেখে দেই, কিন্তু এখানে হুট করে আসার কারনে তো কিছু সাথে করে আনতে পারি নি। ফলে আমি নতুন একটা আন্ডার ওয়ার , একটা লুঙ্গি, একটা পাতলা টাওয়েল সেই সাথে একটা ট্রাউজার কিনে নিলাম, আমি একটা কাজ করলাম, এটা আমার অভিজ্ঞতা থেকে, আমি দেখেছি আমার মা খুব পান খেতেন, তাই মাঝে মাঝে যখন মাকে না জনিয়ে কয়েক টাকার পান মা’র জন্য নিয়ে আসতাম তখন মা খুব খুশী হতে, শাড়ী গিফট করেও মনে হয় এত খুশী দেখতে পেতাম না । আমিও তাই আন্টির জন্য দুই ছলি পান নিলাম। সাথে কিছু টোস্ট বিস্কুট, ড্রাই কেক এবং আন্টির চাচার বাসার জন্য তিন কেজি মিক্সড করে মিস্টি নিলাম, বলাবাহুল্য সিলেট এ মিস্টি মোটেও ভালো হয় না, যেমনটা আমাদের এলাকা কিশোরগঞ্জের বা ঢাকার মিস্টির মত। বাজারে প্রায় পৌনে এক ঘন্টার মত হয়ে গেল, তাছাড়া নতুন এলাকা ঘুড়তে বেশ ভালোই লাগছে, আমাদের ভাষা শুনে সিলেট এর মানুষ বুঝে ফেলে আমরা বাহিরের জেলার। দাম ও হাকায় বেশ। এটা সিলেট এর মানুষ এর অভ্যাস। বিশ্বনাথ থানা শহর হলেও এমন কোন জিনিস নাই যে, এখানে নাই। হাই রাইজিং বিল্ডিং হতে দেখেছি, ৪/৫ তলা বাড়ী তো অহরহ, মনে হবে ঢাকা শহরের কোন একটা ওয়ার্ড এটা। আমার মোবাইল বেজে উঠলো। পকেট থেকে বের করেই দেখলাম, আন্টি।
ওবা, রনি বাজান হইছে নি তোমার বাজার করা? একেবারেই খাস সিলেটি ভাষায় বললেন, মোবাইলের ভেতর বাচাদের সাথে আবার একটা মহিলা কন্ঠের কথা শুনতে পেলাম।
-হ্যা হয়ে গেছে,
তাইলে আঊক্যা, আমারে লইজাও।–ওদের সামনে কোন প্রমিত বাংলা বলছেন না, এটা সিলেটিদের আরেক স্বভাব।
আমি রিক্সা নিয়ে বাসার সামনে দাঁড়িয়ে শুধু মিস্টির ব্যাগ টা নিয়ে নামলাম, রিক্সসা ওয়ালাকে বললাম দাঁড়িয়ে থাকতে, ফোন দিলাম রুশী আন্টিকে বললাম , বাড়িটি চার তলা।দোতালার দরজা খুলে গেলো খুট করে। আমি সিড়ি দিয়ে উঠছিলাম, আন্টি বাইরে এসেছেন,
“ওবা ইতা কিতা আনলাই, তুমি কি মেহমান নি?”
কি বলেন আন্টি, নতুন বাসায় আসলাম,মিস্টি আনতে হবে না। আন্টি আমার সামনে বসার রুমে ঢুকলেন, একজন মহিলা মুখ দেখলাম হঠাৎ ভেতরের রুমের পর্দার ফাঁক দিয়ে উকি দিয়ে আবার হারিয়ে গেল।বেশ ফরসা সুন্দর একটা মুখ।
আমি ব্যাগটা রুশী আন্টির হাতে দিলাম।
“চাচী দেখি যাইন, আফনের নাতি কিতা আনছুইন।“
আন্টি ব্যাগটা নিলেন। বসার রুমের টি টেবিল এর উপর রাখলেন। ইতি মধ্যে প্রায় ষাটোর্ধ একজন ফরসা সাদাচুলের মহিলা একটা এক কালার এর ক্রীম শাড়ী আর একটা সাদা ব্লাউজ পরিহিত মহিলা রুমে ঢুকলেন, আমার বুঝতে বাকি রইলো না যে, ইনিই আন্টির চাচি। আমি ঊথে দাঁড়িয়ে সালাম দিলাম। উনাদের সাথে আসলে আমি বেশীক্ষন কথা বলতে ইচ্ছুক ছিলাম না। কারন আমি আন্টির ব্যাপারটা ভেবেই একটু প্রাইভেসী রাখতে চেয়েছিলাম। তবুও ইতিমধ্য মহিলা আমাকে যা যা জিগ্যেস করেছিলেন যেমন, আমার বাড়ী কোথায়, জীসানের সাথে পরিচয় কিভাবে, কোথায় থাকি, কেন এসেছি এর সবই আমার হয়ে আন্টি উত্তর দিচ্ছিলেন। সিলেটিদের এই এক বাজে অভ্যাস, নতুন মানুষের ব্যাক্তিগত প্রশ্ন করা এদের একেবারেই স্বভাব। লেখাপড়া বেশী করে না বলেই বোধ হয় এদের এই কালচার গড়ে উঠেনি। আমি আন্টিকে ঈশারা দিলাম উঠবার জন্য, আন্টি আমাকে ওদের তৈরী চা খাবার জন্য বসতে বলল। চা ও চলে এসেছে। নিয়ে এলো সেই বাড়ীওয়ালির ছোট ছেলের বঊ। পর্দার আড়াল হতে ডাকছিলেন
রুশী ভাবী, আইনবাইন নি?
“ফারহানা তুমি লইয়াও, আরে শরমের কিছতা নাই, হ্যায় তুমার ভাইস্তা হয় তো। আইও, আইও।“
বুঝতে পারলাম মহিলার নাম, ফারহানা। ঢুকলেন, দারুন সুন্দর একটা মুখ একবারে পানপাতার মত গোল। ফরসা । বয়স ২৮/৩০ এর মধ্যে হবে। একটা সুতীর হালকা সবুজ জমিনের ছাপা ফুল প্রিন্ট এর শাড়ী পরেছে, সাথে মেরুন রঙের একটি ব্লাউজ দারুন লাগছিল। আমাদের জন্য চা এনে ট্রে সহ টি টেবিলে রাখলেন। উঠে দাড়াতেই আন্টি বললেন।
“ফারহানা তাইন রনি, তুমার ভাইস্তা হয়, আবার জীসানের বন্ধু।“
আসসালামুয়ালাইকুম। আমাকে সালাম দিল।
আমি সালামের উত্তর দিলাম। চা খেতে খেতে টুক টাক কথা হচ্চিল। আমরা রওনা দিব, উঠে দাড়ালাম।
ওবা আমার ভাইজি রে দেখিয়া রাখিবায়।–বুড়ি বললেন
আচ্ছা, বলে আমি ফারহানার দিকে তাকিয়ে বললাম –আসি
ফারহানা এবার একটা মুচকি হাঁসি দিয়ে আমার দিকে তার চোখের কেমন জানি একটা ঝলক এনে বললেন-এই শুনেন আমার ভাবীরে কিন্তু দেখে শুনে রাখবেন। আমার মনে হলো ফারহানার কথাটাতে কোথায় জানি একটা ঈশারা আছে, যেখানে কোন সরল উক্তিতে এই ধরনের চটুল কোন চোখের ঈশারা থাকতে পারে না। আমরা বিদায় নিয়ে রিক্সায় উঠলাম। আন্টি আবার মুখ ঢেকে নিলেন। পান খেয়েছেন, তার খুশবু কাপড় ভেদ করে আমার নাকে আসতে লাগলো।


বাসায় এসে আমার কাপড় এর সাথে বিস্কুট আর পানের পোটলা টা বের করার সাথে সাথে আন্টির চোখ মুখ খুশিতে নেচে উটলো যেন।
“দেখছো আমার ইয়ং ফ্রেন্ড আমাকে কত ফিল করে, অই নার্গীস দেখ তোদেরে কতবার কওয়া লাগে আমার পানের লাগি,আর আমার রনি আমার লাগিন না কইতেই পান আনছে।“
আন্টির কথা শুনে নার্গীস কিচেন হতে বের হয়ে আসলো একটু দূরে দাঁড়িয়ে আমার কেনা জিনিসগুলো দেখে মুচকি হাঁসি সিয়ে আবার কিচেনে চলে গেল।
-বাব্বা আন্টি এক পান এনেছি বলে যে খুশী হয়েছেন, তাহলে তো একটা ডায়মন্ডের দুল বানিয়ে দিলে বিবিসি সহ সারা চ্যানেলে জেনে যাবে।
“দরকার হলে জানাবো, আমার ফ্রেন্ড আমাকে গিফট করেছে।“
-আমি ফ্রেন্ড।
আন্টি নার্গীস কিচেনে আছে দেখে নিয়ে, আস্তে আস্তে বললেন
“কেন সন্ধ্যা বেলায় না তুমি আমাকে বলেছিলে আমি তোমার অল্ড গার্ল ফ্রেন্ড।“
ওকে দেন আই এম লাকি দ্যাট ইউ একসেপ্ট মাই ফ্রেন্ডশীপ।
আন্টি ফিস ফিস করে বললেন না করে কি উপায় আছে, এত হ্যান্ডসাম একটা মানুষ। ঠোট টিপে মুচকি মুচকি হাসলেন।

রাতে আন্টি আর নার্গীস মিলে রান্না করলেন, রান্নার পর পরই আন্টি নার্গীস কে বিদায় দিলেন, তার আগে আমার রুমের ওয়ারড্রব থেকে একটা মশারী বের করে রাখতে বললেন।দেখলাম নার্গীস যাওয়ার আগে আমাকে একবার সরসরি দেখে নিল। মুখের কোথায় জানি একটা রহস্যের হাঁসি, একটু হিংসা একটু তাচ্ছিল্যও রয়েছে। বাজার থেকে এসে আমি গোসল সেরে নিই। এটা আমার একটা হল জীবন থেকে অভ্যাস। আমি গোসল থেকে নতুন ট্রাউজার টা পরে বের হলাম নতুন কেনা টি সার্ট টা পরলাম আন্ডার ওয়ার টা রুমে গিয়ে পরবো শরীর টা একটু শুকালে। আমি আমার মাথার চুল এসি টা ছেড়ে দিয়ে বিছানায় গা এলিয়ে দিতে গিয়ে দেখলাম মশারিটা নার্গীস পায়ের কাছে ভাজ করে রেখেছে, আমি সরিয়ে শুয়ে রইলাম চোখ বন্ধ করে। মনে হলো টি শার্ট টা খুলে সরাসরি ঠান্ডা বাতাস টা লাগালে আরাম হতো, নতুন টি শার্ট সব সময়ই একটু অস্বস্তিকর। “ রনি কি এখনই খেয়ে ফেলবে?’ আন্টির ডাকে সোজা হয়ে বসলাম। যদিও দরজা খোল ছিল। আমি কিছু একটা গায়ে দিতে হবে বলে আন্টির দিকে না তাকিয়ে এদিক অদিক আমার টি শার্ট টি খুজছিলাম। উঠে দাড়ালে দেখলাম আসলে এটা আমার বিছানাতেই বাম পাশে পড়ে আছে।
“হইছে, আর আমাকে লজ্জা পেতে হবে না, আমি তো তোমার শরীর দেখেই ফেললাম।“
আন্টির কথা শুনে আমি এবার তার দিকে সরাসরি তাকালাম, আন্টি তার বাহিরে যাওয়ার পোশাক চেঞ্জ করে ফেলেছেন। মন্টা খুশীতে নেচে উটলো, দপুরের মত আন্টির পরনে সেই কালো পেটিকোট আর উপরে কোমর পর্যন্ত একটা ব্লক প্রিন্টের কাজ করা ক্রীম কালার এর কাপরের জামা। জামাটি হাতাকাটা নাকি ফুলস্লীভ তা বোঝা যাচ্ছে না। কারন আন্টি একটা টেরাকোটা কালার এর উড়না দিয়ে উর্ধাংগ পুরোটাই ঢেকে রেখেছেন। আন্টি আমাকে দেখছেন দেখলাম গভীর মনোযোগ। বুক এর কালো লোমগুলো, মাঝখানে এসে পাকিয়ে দড়ির মত একবারে পেট, তলপেট হয়ে ট্রাউজারের ভেতর ঢুকে গেছে, আন্টির দৃষ্টি দেখলাম সেখানে গিয়ে শেষ হলো।আমার শরীরের ওজন আটাত্তর কেজি পাঁচ ফুট নয় ইঞ্চি উচ্চতায় খারাপ না, আর আমার মোটেও ভুড়ি জাতীয় কিছুই নেই।চেস্ট বাইসেপ গুলো পুর্বের ইন্সট্রুমেন্ট নিয়ে ব্যায়ামের কারনে দারুন দৃশ্যমান। আমার নতুন ট্রাউজার একটু টাইট তার পরেও কম লম্বা হওয়ার কারনে নাভীর বেশ নীচে গীট দিতে হলো।আন্ডার ওয়ার না পড়ার কারনে, কিছুক্ষন আগে গোসল করার কারনে, অঙ্গজী স্বাভাবিক এর চেয়ে বেটে হয়ে আছে, তবুও যেটুকু অস্তিত্ব তা বেশ দৃশ্যমান। আন্টি সেখানে একঝলক তাকিয়ে আমার মুখের দিকে আবার তাকালেন।
“তোমার বডি টা তো খুব সুন্দর রনি, ব্যায়াম করো।“
-করতাম ছাত্র অবস্থায়, এখন মাঝে মাঝে ফ্রি হ্যান্ড করি।
“তোমার বডির সবচেয়ে সুন্দর কি জিনিস জানো।“
-কি করে জানবো আপনি না বললে।
“তোমার বুকের লোমগুলো, খুব বেশি না আবার কম নয়, মেয়েদের এমনটাই পছন্দ।“
আন্টির হাতে একটা ছোট লেডিস চিরুনি এতক্ষন হাতেই ছিলো সেটা লক্ষ্য করিনি,এবার দেখলাম আন্টি চিরুনিটা নিয়ে মাথার চুলে আচড় দেওয়ার চেষ্টা করছেন, আমি সাথে সাথে প্রতিবাদ করে বললাম
উঁহু আন্টি এখন চুল আচড়াবেন না?
কেন?
আমি আঁচড়িয়ে দিব।
কেন?
বারে আপনার ভাবি ফারহানা বলে দিয়েছে না, আপনাকে দেখেশুনে রাখতে, তাই খাওয়ার পরে আমিই আপনার চুল আঁচড়িয়ে দিব।
আর কি করবে?
মাথায় তেল লাগিয়ে দিব, ঘুম না আসলে, মাথায় হাত বুলিয়ে দিব, ঘুম পাড়িয়ে দিব।
বাব্বাহ এত্তো দরদ আন্টির জন্য দেখা যাবে, কতদিন থাকে, হ্যান্ডসাম ম্যান।
ঠিক আছে আমিও আপনার সেবায় নিয়োজিত ম্যাডাম, বলেই আমি জাপানি কায়দায় মাথা নীচু করলাম, আর জাপানীদের মত ঠোট চোখ মুখ টা টান করে ওদের চেহারার মত করে চোখ পিট পিট করতে থাকলাম।আন্টি হেসে ফেললেন
চল খেয়ে ফেলি।
চলেন।
আন্টি আমার সামনে হাটতে লাগলেন, আমি টি শার্ট টি গায়ে চাপিয়ে দিয়েছি। আন্ডার ওয়ার টা এখন পড়ার দরকার ছিল, কিন্তু আন্টির হাটার ছন্দে অপুর্ব দুলুনী নিতম্ব দেখার সাধ বাদ দিতে পারলাম না, উনার পিছু পিছু এসে টেবিলে বসলাম। দারুন একটা আলু ভর্তা সাথে ডালের চর্চরি লেবুপাতা মিশিয়ে সেই সাথে আন্টির রান্না করা সাতকড়া(এক ধরনের লেবু, বাতাবী লেবুর চাইতে একটু ছোট, কিন্তু পাল্প তার ভীষন টক, মেইনলি তরকারিতে লেবুর খোসাটাই ব্যাবহার হয়) ছোট মাছ দিয়ে, আমি আসলে গোশত তেমন একটা পছন্দ করি না। আন্টি এটা জানেন, তাই এই আয়োজন। হালকা কিন্তু দারুন খেলাম। খেতে বসে ইংল্যান্ডের কিছু কথা সেই সাথে আন্টির এই বিশ্বনাথের জায়গার বায়া দলিল, সি এস, আর এস এর রেকর্ড কিভাবে তুলতে হবে, তহশীল অফিস কোথায় এগুলো জেনে নিলাম। খেতে খেতে আমি এটাও দেখে ফেললাম আন্টির এই জামাটাও হাতা কাটা, অর্থাৎ এটাও একটা সেমিজ টাইপের ই হবে। মন আমার খুশীতে নেচে উঠলো।খাওয়া শেষ করে আমি কোল্ড ড্রিঙ্কস এর গ্লাস টা নিয়ে আবার টিভি টা অন করে দেখতে বসলাম। এখানে খুব একটা বেশী চ্যানেল নাই, ঢাকার মত। মনে হয় পনের- ষোল টার মত হবে তাও আবার বেশীর ভাগ ফ্রী এয়ার চ্যানেল। তবে বাংলাদেশ এর সব কটি আর আমার প্রিয় ন্যাট জিও, আর ডিসকভারি আছে এতেই আমি খুশী। আন্টি তার বেড রুমে গেলেন দেখলাম লাইট অফ করে দিলেন। তবে কি আমি হেয়ালী করে যে সিরিয়াস কথাটা বলেছিলাম সেটা কি পুরন হবে না। আমি চিন্তায় পড়ে গেলাম। ঐযে, আন্টির মাথার চুল আঁচড়িয়ে দিব আরো কি কি বলেছিলাম। আমিও এই ফাকে রুমে এসে ট্রাউজার খুলে পুরো ল্যাংটো হয়ে আন্ডার ওয়ার টা পরে আবার সোফায় এসে বসলাম। বেশ লিছুক্ষন পরে আন্টির রুমের লাইট জ্বলে উঠলো। আন্টি বের হয়ে আসলেন, পরনের কাপড় ও ওড়না বেশ আলুথালু।আমি টিভি দেখছি দেখ একটা হাসি দিলেন, গায়ে ওড়নাআটা ঠিক করতে করতে রান্না ঘরে ঢুকলেন। কিছুক্ষন পরে রান্নাঘর হতে হাড়িপাতিল ওয়াশ এর শব্দ পেলাম। আমি উঠে গিয়ে রান্না ঘরের দরজায় দাড়ালাম
-আন্টি আমি ধুয়ে দিই, আপনি এখন ধুচ্ছেন, রেস্ট নেন গিয়ে।
আন্টি আমার কথায় আমার দিকে তাকিয়ে একটা মুচকি হাঁসি দিয়ে বললেন,
“রাতের বেলাই আইটা বাসন কস আমার একবারেই পছন্দ লাগেনা।তুমি যাও গিয়ে দিভি দেখ।“
-বারে আমাকে সব কাজে আপনাকে হেল্প করতে হবে না। আপনার ভাই বৌ এর অনুরোধ, আমি ফারহানার কথা আবার স্মরন করিয়ে দিলাম।
“সেটা দেখবো, যখন লাগে আমি তোমাকে ডাকবো। মিটি মিটি হাসতে লাগলেন।“
আমি এসে টিভি দেখার জন্য সোফায় বসে পড়লাম, প্রায় মিনিট পরের পরে আন্টি এসে আমার সীটের পাশে সিঙ্গেল সিটার এ এসে বসলেন তবে তার আগে লিভিং রুমের লাইট টা অফ করে দিলেন, টিভির একটা মৃদু আলোতে বেশ দেখা যাচ্ছিল।আমি আন্টি কে জিগ্যেস করলাম যে তার কোন বিশেষ পছন্দের চ্যানেল আছে কিনা। না বলাতে আমি যেটা দেখছিলাম, একুশে টিভির খবর সেটাই চলতে লাগলো। এই রুমটাতে এসি নেই। হয়তো নিয়মিত বসা হয় না ভেবে রাখা হয়নি। আন্টি একবার দেখলাম তার উড়না দিয়ে মুখটা মুছে নিলেন।কিছুক্ষন পরে চুলগুলোকে একত্রে করে পিছিনে একটা খোপা করলেন। আন্টির মসৃন হাত, বগল মৃদু আলোর অস্পস্টতায় কয়েক সেকেন্ডের জন্য দেখলাম।
আন্টি কিছুক্ষন পরে উঠে গিয়ে ব্লেন্ডার দিয়ে দই ও কিছু ফলের সহযোগে লাচ্ছি বানালেন। আমাকে একটা ও তিনি একটা গ্লাস নিয়ে একই জায়গায় বসলেন।
আমরা দেখছিলাম আর টুকটাক আলাপ করছিলাম।
“চল আমার রুমে।“
-কেন? আমি অনেকটা হকচকিয়ে গেলাম।
“ভয় পেলে?” বলেই আন্টি খিল খিল করে হেসে উঠলেন। আমি মৃদু আলোতে দেখলাম, আন্টির স্তন হাসির দমকে কেপে উঠতে।
তুমিই না বললে আমার চুল আঁচড়িয়ে দিবে, এখনই তা ভুলে গেলে।
না না সেটা না, মানে আমি ভেবে ছিলেমা, এখানেই আঁচড়িয়ে দিব,
এখানে বেশ গরম, আমার রুমের এসিটা ছেড়ে দিলে ভালো লাগবে।চল।
চলেন বলে আমিও উঠে দাড়ালাম।
আন্টি বেডরুমের লাইট ল্বালালেন।এই প্রথম আমি আন্টির বেড রুমে ঢুকলাম।। দারুন সুন্দর ছিম ছাম। একটি পুরনো সেগুন কাঠের খাট একটা আকাশী রঙ এর এক কালারের বেডশীট, একটি ড্রেসিং টেবিল সামনে টুল, একটা ওয়ারড্রব। পাশে একটা টু সীটার গদি ওয়ালা সোফা।আন্টি এসিটা ছেড়ে দিলেন। ওয়ার ড্রবের ড্রয়ার থেকে এয়ার ফ্রেশনার বের করে এসির সামনে হাত উচু করে স্প্রে করতে লাগলেন, এই সুযোগে আবার আন্টির মসৃন বগল স্পস্ট দেখতে পেলাম। মনে হলো আন্টির এই জামার কাটা টা অনেক বিশাল। কারান আমি আন্টির বাম পাশে দাঁড়িয়ে দেখচিলাম। মনে হলো বগলের তলে কাটা অংশটুকু অনেকটা গভীর প্রায় স্তনের কছা-কাছি চলে গেছে। আন্টির স্তনের যে সাইজ তা আমার একহাতে ধরা যাবে না। আন্টি একটা সুন্দর আইভরি চিরুনী আমার হাতে দিয়ে বললেন।
নাও এবার আঁচড়িয়ে দাও।বলে আন্টি ঘুরে সোজা ড্রেসিং টেবিল এর সামনের টুল টাতে গিয়ে বসলেন।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...