04 September 2012 - 0 comments

রুশী - রোমান্সের শুরু

by-janveera

বলতে গেলে রুশী আন্টি আমাকে এক প্রকার জোর করেই নিয়ে এসেছেন। আজকে তার সাথে আমাকে বিশ্বনাথ যেতে হবে। যাবার আগে আমাকে নিয়ে কয়েকটি যায়গায় শপিং করে যাবেন। আন্টি নার্গিস এর স্বামীকে কিনে দেওয়া সিএনজি চালিত অটোরিক্সা করেই এসেছেন। সেদিন নার্গিস কে অবশ্য এতো লক্ষ্য করিনি তবে যতটুকু দেখেছিলাম তাতে মনে হয় এই ক্ষীণকায় শরীরের কাচাপাকা চুলের লুঙ্গিপরা রশীদ এর জন্য নার্গিস “বেয়ন্ড হিস কেপাসিটি” ধরনের। আমার মনে হয় শক্ত সবল শুক্রকীট তৈরি করার জন্য বডির যে সবলতা দরকার সেটা এই লোকের মধ্যে নেই। অধিকন্ত লোকটাকে “ড্রাগ এডিক্টেড” মনে হলো। আন্টি তার সেই ভাগ্নির কাছে দেখলাম ফোন করছেন কোথায় শপিং এর জন্য যাওয়া যায়।রশীদ কে আন্টি নয়া ব্রিজের ওখানে যেতে বললেন। ওয়েস্টেক্স হতে আমার জন্য আন্টি দুইটা শার্ট সিলেকট করে দিলেন আর একটা জিন্সের প্যান্ট। দেখলাম আন্টির পছন্দটা দারুন। বিশেষ করে প্যান্টের কালারটা কাল ও নেভী ব্লুর মিশেল একটা কালার। তবে কেন জানি আন্টি সেলসম্যান বলা সত্ত্বেও আমাকে ট্রায়াল করতে দিলেন না। ফিট না হলে বদলিয়ে দিবে শর্তে আন্টি দ্রুত আমাকে নিয়ে বের হতে চাইলেন।
“চল তাড়াতাড়ি বাড়ী যাই অনেক বেলা হয়ে গেছে। রান্না করতে হবে। নার্গিস কে বলে রেখেছি ও সব রেডী করে রেখেছে। আমি গিয়েই চুলায় চড়াব।“
-কি বলেন আন্টি আমিতো আরো আপনাকে খাওয়াবো বলে নিয়ত করে বের হয়েছি।
“হু সাথে মেট্রোনিডাজল ৫০০ ফ্রী অর্ডার দিও।“
আমি না হেসে পারলাম না। -আচ্ছা তাহলে এক কাপ কফিতো খেতে হবে। আপনি তো আমার অফিস এ কিছুই এরেঞ্জ করতে দিলেননা।একবারে পুলিশ যেভাবে আসামি ধরে আপনি সেভাবে আমাকে ধরে নিয়ে এসেছেন।
“আচ্ছা চল কফি তাহলে, কিন্তু কোথায়?”
আমি রশীদের দিকে তাকিয়ে বললাম চৌহাট্টার দিকে চল। আসলে আমার ইচ্ছা আন্টিকেও কিছু একটা কিনে দেওয়া। আন্টি আমার জন্য যেখানে পাচ হাজার টাকার মত কাপড় গিফট করলেন সেখানে আমি আন্টিকে একটা কিছু কিনে দিই। কিন্তু, কি সেটা।মাথায় আসাতে হঠাৎ আন্টিকে জিগ্যেস করলাম
আপনার পারফিঊমটা খুবই মিষ্টি, কোনা ব্রান্ড আন্টি?
“গুচি ফ্লোরা’
ভেরী কুল।- বলেই আমি আন্টির বাম হাতটা ধরে আমার থাই এর উপরে রেখে আমার মুখটা তার উর্ধাংশের দিকে ঝুকে বললাম- মনে হয় শুধু নাক লাকিয়ে শূকতে থাকি।
আন্টি আমার এ আচরনে হকচকিয়ে উঠলেন আস্তে করে হিস হিস করে উঠলেন বললেন” আহ মাই স্টুপিড হ্যান্ডসাম বয়, হি হেজ বিন ওয়াচিং আস থ্রু দি রিয়ার ভিঊ মিরর। জাস্ট বি পেশেন্সফুল, উই আর নেক্সট লং টুগেদার, ইন মাই হাউস হোয়েন আই উইল টেকঅফ দ্যা বোরকা এন্ড হ্যান্ডওভার ইট টু ইউ, দেন ইউ কেন স্নিফ অ্যান্ড টেক দি স্মেল অল ডে নাইট। মাইন্ড ইট অনলি দি বোরকা”- বলেই সেই প্রচন্ড খিল খিল করে হাসি। আমার মনে হয় আন্টির এই হাসিতে রশীদ বরং এবার আমাদের দিকে অবশ্যই তাকাবে।কাজেই আমার কথায় রশীদকে দেখিয়ে সতর্ক করা এটা নামমাত্র।
প্রথমে গিয়েছিলাম মানরু তে, সেখানে মার্কেট টা আসলে তেমন জমেনি একটু ঘোরাঘুরি করেই আমরা আলহামরায় চলে এলাম।ওয়ার্কিং ডে এর দুপুর বেলা। এখন ক্রেতা পাতলা। তারপরেও যাদেরকেই আমরা ক্রস করছি তাদের দিকে তাকালেই দেখছি তারা আন্টিকে দেখে অনেকটা বিস্ময়ে হতবাক হয়ে যাচ্ছে। একবার এক বয়স্ক লোককে দেখলাম আমরা ক্রস করার পরেও আমাদেরকে ফিরে ফিরে দেখছেন। আর অল্প বয়েসী যেগুলো একটু বেশী বোঝে সেগুলোকে দেখলাম একবার আমাকে দেখছে তো পরক্ষনে আন্টিকে দেখছে, মনে মনে ভাবছে এই অপুর্ব সুন্দর মহিলার সাথে আমার সম্পর্কটা কি!! আলহামরা’র এস্কেলেটর দিয়ে উঠতে গিয়ে আমি আন্টিকে হাত ধরে আগে উঠিয়ে দিলাম। আমি দেখেছি যত স্মার্ট ই হোক না কেন এই বয়সী একজন মহিলা এস্কেলেটরে প্রথম পা দেওয়ার সময় একটু কেপে উঠবেই। আন্টি স্থির হওয়ার পর আমি এবার দ্রুত আন্টির বাম পাশ দিয়ে দুটো সিড়ি টপকে এসে আন্টির পাশে এসে দাড়ালাম। সেই সাথে বাম পা টি উপরের সিড়ির উপর রেখে ডান হাতের তালু দিয়ে আন্টির বাম হাতের তালুটি নিয়ে আঙ্গুলের ফাকে আঙ্গুল ঢুকিয়ে দুটি হাত লক করে দিলাম। উনার হাত সহ আমার ডান কনুইটাকে একটু বেশী পিছিনে নিতে লাগলাম। আর প্রত্যাশা যা ছিল তাই হলো, আমার কনুই সহ উর্ধবাহু আন্টির বোরকায় ঢাকা বাম স্তনের উপর চাপ দিল।
“এই !এই! লাগে কেন?!!”
-কোথায়? আমি না বোঝা র ভান করে সামনের দিক থেকে মুখ ঘুরিয়ে সরাসরি আন্টির মুখের সিকে তাকালাম। আন্টি আবারো সেই হাসি এবার খিল খিল শব্দটা একেবারেই আস্তে।সেই সাথে তিনি নিজেই আরো ঝুকে পরলেন আমার দিকে ফলে আমার মনে হলো এই সফটনেস এর কোন শেষ নেই। নরম এই তুলতুলে বক্ষ জোরায় ডুবতেই থাকবো। আরো আনন্দের যেটা,সেটা হলো আন্টি তার ডান হাত দিয়ে আমার ডান হাতের কব্জির উপরে ধরে রাখলেন এবং সমস্ত উর্ধাংশের ভার দিয়ে দিলেন। গুচি ফ্লোরা পারফিউম এর আবারো সেই সুন্দর সুবাতাস নাকে এলো। এস্কেলেটর এর শেষ ধাপ এলে আন্টি আমার হাত নিঃশব্দে জোর করে ছাড়িয়ে নিলেন।আমার হুশ ছিল না। ফিস ফিস করে বললেন “এবার ছাড়ো বাবা, কেঊ দেখে ফেলবে।“ আমার বুকটা ধক করে উঠলো ,হ্যা এখানে হয়তো উনার এলাকা বিশ্বনাথ বা লন্ডনের কেঊ থাকতে পারে, কিন্তু আমার বুক ধক করে উঠার কারন তিনি আমাকে এইমাত্র “বাবা” শব্দটা উচ্চারন করলেন সেটার অর্থ কি। এতক্ষন আমাকে তিনি মাই বয়, মায় হ্যান্ডসাম বয় বলছিলেন। তাতে নিজেকে আমার একটু দূরত্ব নিয়ে আন্টির সাথে একটা রোমান্টিক সম্পর্ক রাখা সম্ভব হতো বলে মনে হচ্ছিলো কিন্তু “বাবা” শব্দটা দিয়ে তিনি কি বোঝালেন আমি এখন অনেকটা কনফিউজড হয়ে গেলাম।এও ভাবতে লাগলাম আসলে আমার কতটুকু এগ্রাসিভ হওয়া উচিৎ। ভিতরের দানবটা অলরেডি মাথা নাড়তে শুরু করেছে। সেকারনে আমার ক্রোকোডাইল বেল্টের বকলেসের নীচে ভদ্র সমাজের আবিষ্কৃত পোশাক নামের বিভিন্ন স্তরের ভেতরে ছয় ইঞ্চি জায়গায় সাত ইঞ্চি লম্বা দন্ডটিতে পুরো প্রানসঞ্চারনে হালকা ব্যাথা পেতে লাগলাম। হঠাৎ আমার মনে হলো আমি কি আন্টি কে কোথায়ও ভুল রিড করছি কিনা। এমেরিকান অথবা বৃটিশ ইরেজী ছবিতে তো মা-বাবা ছেলে কে মাই বয়, মাই পুর বয়, মাই হ্যান্ডসাম বয় ইত্যাদি বলে। তাহলে কি তিনি আমাকে নিজ সন্তানের মতই দেখছেন? হয়তো বৃটিশ উদার কালচারের কারনে আমার কথা যেগুলো সহজে বাঙ্গালী সীমা অতিক্রম করে সেগুলোতে বাঙ্গালী মহিলাদের মত কড়া ভাষায় আমাকে সতর্ক করতে পারছেন না। আমাকে এ ব্যাপারে আরো সতর্ক হয়ে চলতে হবে।
বিভিন্ন দোকান খুজতে খুজতে হঠাৎ একটা দোকানে পেয়ে গেলাম আন্টির প্রিয় পারফিঊম “গুচি ফ্লোরা” দাম চাইলো দুই হাজার টাকা। দিতে আপত্তি নাই বাইরে এটার দাম চল্লিশ ডলার সেই হিসাবে তিন হাজার হয়। আমার প্রশ্ন এটার দাম এত কমই বা কেন? আর সেটা অরিজিনাল হবে কিনা। অরিজিনাল পারফিউম চেনার এক্মাত্র উপায় আমার এক দোকানদার বন্ধু শিখিয়ে দিয়েছিল। সেটা হলো পেরফিঊম এর যে ক্যাপ থাকে সেটা আর বোতলের গায়ে লক্ষ্য রাখতে হবে বহুদিন ব্যবাহার এর ক্র্যাচ আছে কিনা। আমাদের দেশে এগুলো হয়। পুরনো বোতলে নকল পারফিউম ঢুকিয়ে রাখে। এক্ষেত্রে দেখার কোন সুজোগ নেই। কারন পুরো বোতলটি সীল করা প্যাকআপ। দাম দিয়ে জিগ্যেস করলাম – এত কম কেন ? ইগ্যু একজন বাইরেরথন লইয়া আইচলা, আমরার কাছে বেচি লাইছুইন। -অহ দাম দিয়ে মনে হলো এটা তেমন কোন উপহারই নয়। আরও কিছু দেওয়া যেত। আমি আন্টিকে জিগ্যেস করলাম -আর কি নিবেন আন্টি। কিচ্ছু না, চল চল দেরী হয়ে যাচ্ছে। কফি খেয়েই আমরা দৌড় লাগাবো। আমি জোর করে দাঁড়িয়ে থেকে আন্টির জন্য জরডানা ব্রান্ডের বয়স্ক মহিলাদের জন্য ফেস কসমেটিক্স বক্স “জরডানা লাইট” নিলাম। “আরে বাবা আমি তো সাজিনা তেমন।“ -এটা দিয়ে বেশী সাজা যায় না, হালকা। ইউ উইল বি লুকিং ওয়ান্ডারফুল উইথ লাইট মেকআপ।–আবারো আমাকে বাবা বলার কারনে আমি হোচট খেলাম। আলহামরা শপিং থেকে বের হয়ে আমরা জিন্দাবাজার মোরে। সিলেট সিটি করপোরেশান এর মার্কেট “সিটি শপিং সেন্টার” এর টপ ফ্লোরে স্পাইস গার্ডেন এ এলাম। উদেশ্য কফি পান করবো। লিফট এ উঠে আমি সোজা বামে শেষ মাথায় কাচের দেয়াল এর সাথে হাফ ওয়াল তোলা কেবিন এর একটাতে বসে গেলাম। উদ্দেশ্য এখান থেকে আকাশ, দিগন্তসীমা দেখবো। ওয়েটার একটার জায়গায় পাঁচটা এসে দাড়ালো। কারন এখন কাস্টমার নেই বললেই চলে। তারচেয়ে মনে হলো আন্টিকে দেখেই তারা অন্য টেবিলে রেখে এখানে এসেছে। দূরে অল্প বয়সী দুই জোড়া ছেলে মেয়েকে দেখলাম। সম্ভবত কলেজ বা ভার্সিটি পড়ুয়া। ওয়েটাররা মনে হলো আন্টিকে তেতুলের আচারের মত উপভোগ করে গিলে খাচ্ছে। আমি ধমক দিতে পারতাম, তা না করে ডিপ্লোমেটিক ওয়েতে বললাম -কি!! পাঁচটা অর্ডার কি পাঁচজনকে দিব। সবগুলোই এবার একটু লজ্জা পেল। সম্ভবত যার সার্ভ এর দায়িত্ব্ব সে বাদ বাকীদেরকে ইশারা দেওয়ায় একটু লজ্জা নিয়ে চলে গেল। স্রেফ দুই কাপ কফি। আর ভাই শুনেন উই উইল স্টে হেয়ার জাস্ট ফর টেন মিনিটস, নো মোর অর্ডার নো, মোর কয়রিজ, ওকে?? আমার কথার অর্থ বোধ হয় ওয়েটার ছেলেটি বুঝতে পেরেছে। সলজ্জ ভাবে বলল। -ওকে স্যার। এবার আমি আন্টির দিকে তাকালাম। বেশ কিছুক্ষন হাটাহাটির কারনে । কপালের দুপাশে হালকা ঘামের অস্তিত্ব। এখনো তার মাথায় স্কার্ফ দেওয়া । ওয়েটার ছেলেটা এদিকের এসি ছেড়ে দেয়নি। আমি আন্টির দিক থেকে মুখ ঘুরিয়ে পিছনে একজন ওয়েটার কে ইশারায় এসিটা দেখালাম। সে ঊঠে ম্যানেজার এর কাউন্টার থেকে এসির রীমোর্ট টা এনে এসিটা ছেড়ে দিল।আমি আবার ও নিশ্চুপ দৃষ্টিতে কাচের ভেতর দিয়ে মীরের ময়দানের উপর দাঁড়িয়ে ঊঠা বাড়ীঘর দেখতে লাগলাম। “কি ব্যাপার তোমার মুড হঠাৎ অফ হলো কেন? কোন সমস্যা?”
-নাহ, ম্যাগনেট যেমন কোন ঘুর্নায়মান চাকতির উপর আনলে সেটার ঘুর্নি বন্ধ হয়ে যায়। আমার ও তেমন ঘুর্ণি বন্ধ হয়ে গিয়েছে।
“ম্যাগনেটটা তাহলে কোথায়?”
-কোথায় আবার আমার পাশে? আমি থাম্বস আপ করে আন্টির দিকে দেখালাম।
-একটু আগে দেখলেন না পাঁচ পাঁচটা ওয়েটার আপনার ম্যাগনেটিক পাওয়ার এর কারনে আটকে ছিল।
আন্টি বাম হাত দিয়ে আমার বাইসেপ ধরে ডান হাৎ মুষ্টি করে কিল দেখালেন-“মার দেব একটা, আন্টিকে নিয়ে খালি ইয়ারকি। “
আন্টি একটা কথা জিগ্যেস করবো। আমি খুব সিরিয়াস হয়ে তার দিকে তাকালাম। আমার চাহনির সিরিয়াসনেস এর কারনে আন্টি হ্যাঁ না কিছুই বললেন না।
-আপনি কি খুব মাইন্ড করেছেন, আপনার হাত ধরেছিলাম বলে।?
আন্টির মুখে দেখলাম চাঁদের হাসি খেলে গেলো।অহ মি ঘোশ, হোয়াট মাই পুওর বয় সে।
“তুমি আমার হাত ধরেছো তাতে মাইন্ড করব।“ বলেই আন্টি আমার একবারেই কাছে এসে গায়ে গা লাগিয়ে আমার পুরো ডান হাতটা তার দু হাত দিয়ে তার থাই এর উপরে রাখলেন। আবারো সেই স্তনের স্পর্শ। আর যেন করাপ্ট না হই তাই আমি তাড়াতাড়ি তার হাতের দখল থেকে আমার হাত নিয়ে আন্টির গলার নীচে স্কার্ফের বন্ধনীতে টান দিয়ে বলাম -স্কার্ফ খোলেন তো গরমে ঘামছেন আপনি।
“হাত ধরতে পারবে কিন্তু অন্য কিছু ধরতে পারবে না” বলেই আবার সেই হাসি।
অহ রে এই মহিলাতো আমাকে মেরে ফেলবে দেখা যায়। এই কথা বলার দরকার কি ছিল? অন্য কিছু মানে কি? নিশ্চয়ই স্তন, তার স্পর্শকাতর অঙ্গ। আমি এখন আর কোন কিছুই ভাবতে রাজি না আমি আমার মতই চলবো। ডেরপারাডো। সামনের গ্লাস থেকে টিস্যু নিয়ে আমি আন্টির কপালের চারদিকে ছোয়াতে লাগলাম। গলার সেই সুন্দর দুটি ভাঁজে, কানের তলা দিয়ে ঘাড়ের পিছন পর্যন্ত চলে গেলাম। আমি অনেকটা আন্টির সামনে ঝুঁকে। পেটের কাছে বোরকাটা বাম হাত দিয়ে চিমটি কেটে ধরে টান দিলাম এতে আন্টির বোরকার গলাটা বেশ খানিকটা নীচে নেমে এলো ফর্সা সাদা চামড়া যেখানে দুই স্তনের গভীরতা শুরু হয়েছে তার একটু আগ পর্যন্ত। আমি সে পর্যন্ত টিস্যু চালাতে লাগলাম। আন্টির পান খাওয়া মুখের ঠোট টা একটু ফাঁক হওয়াতে তার প্রশ্বাসের বাতাস আমার নাকে এলো। সুন্দর একটা জর্দার গন্ধ, সাথে তার গুচি ফ্লোরা তো আছেই। আন্টি সামনেরদেওয়ালের রিফ্লেক্টিং গ্লাসে ওয়েটার কে আমাদের পিছন দিক থেকে আসতে দেখে আমাকে ফিস ফিস করে বললো
“এবার হয়েছে ওয়েটার আসতেছে কফি নিয়ে।“ আমি সোজা হয়ে বসলাম। এতক্ষনে এসির বাতাসে একটা আরামদায়ক পরিবেশ তৈরি হলো। আমি ও আন্টি হালকা হালকা চুমুকে কফি পান করতে থাকলাম। আর আন্টির এত দিনের কিছু কথা, আমার কিছু কথা টুক টাক চলতে থাকলো।
“তুমি কি মাইন্ড করবা?”
-কিসে? আন্টির প্রশ্নে আমি অবাক হলাম।
আমি তোমার কাধে একটু মাথা রাখবো। কতদিন পরে আমি এরকম একজনের সাথে বেরিয়েছি! -সেই জিসানের বাবা মারা যাওয়ার পর আর কোথাও কোন পুরষ মানুষ এমনকি জিসানকে নিয়েও আমি বসিনি। ওরা সবাই ব্যাস্ত। লন্ডনের জীবন যেন ঘড়ির কাটায় সেকেন্ড এর সিহাব কষে চলে।আমি কিছু না বলে আন্টির মাথাটা একটানে আমার ডান কাধে চেপে ধরলাম।মনে হলো আন্টি তার এক স্বপ্নের জগতে আছেন।
আমি আর আন্টি নিরবে কফির কাপে চুমুক দিতে থাকলাম।
-আন্টি বলেন তো এই দুটো নেসকেফ কাপের মধ্য কোনটা এই মুহুর্তে সবচেয়ে সুখী? আমি সামনে টেবিলে রাখা আমাদের কাপ দুটোর দিকে আঙ্গুল দিয়ে দেখিয়ে জিগ্যেস করলাম।
“মানে?”- আন্টি আমার কাধ থেকে মাথা রেখে অবাক হয়ে আমার দিকে তাকিয়ে আবার কাধে হেলান দিলেন।
-শোনেন তাহলে এ দুটোর মধ্য আপনার কাপ সবচেয়ে সুখী, এ পর্যন্ত সে আপনার ডজন খানেক চুমু খেয়ে ফেলেছে। কত মানুষ চেষ্টা করলো আপনাকে একবার চুমু খেতে পারেনি আর সেখানে এই কাপ, কি ভাগ্যবান এটা ভাবতে পারেন, এর কারনেই তো কবিতা আছে –
“আমি নুপুর হবো তার চরনে
ঝংকারে ঝংকারে ফিরিবে প্রান
ভয় করি কি মরনে?“
“কার কবিতা এটা?” -আন্টি মুখ না তুলেই জিজ্ঞ্যেস করলেন।
-আমার
কি তুমি কবিতা লিখ!

misa campo asian


তবে এটা ইন্সট্যান্ট চায়ের মত “ইন্সট্যান্ট কবিতা” আন্টি আমার কথা শুনে আবার খিল খিল করে হাসলেন। আমার মনে হলো এখনি সময়, এই সুযোগ হাতছাড়া করা উচিৎ হবে না। আমি আন্টির কপালে একটা চুমু দিয়ে দিলাম। সাথে সাথে থুতনিটা ধরে আমার দিকে মুখ ঘুরিয়ে আন্টির দুই চোখের উপর আরো দুটো চুমু দিলাম। আমি আমার কৃতকর্ম ঢাকবার জন্য তাড়াতাড়ি বললাম -
-আর দেখেনতো আমার কাপ সে কি কষ্টে আছে। আপনার কাপটাকে হিংসায় পারলে আছাড় দিয়ে ভেঙ্গে ফেলতে চাইছে। আন্টি আমার কাধে মাথা আবার রেখে বলল “তুমি কি করে নিশ্চিত হলে যে তারা পুরুষ, কেন তারা তো মেয়েও হতে পারে, সেই ক্ষেত্রে তোমার কাপই তো ভাগ্যবতী।”
-তাইতো সেটাতো ভেবে দেখিনি, আচ্ছা ঠিক আছে তারা মেয়ে, তাতেও কিন্তু আপনার কাপ খুশী, বিকজ দে আর লেসবিয়ান।
আন্টি আবার ও একটা হাসি দিল শরীর কাপিয়ে আর মুহুর্তে মাথাটা আমার ঘাড় হতে তুলে আমার ডান গালে একটা দ্রুত চুমু দিয়ে বল্লেন-পাগল।
মুহুর্ত মাত্র তার পরেও আমি দেখলাম আন্টির চোখে কেমন জানি একটা আবেশ মাখানো ঘোলা দৃষ্টি সেখানে। উঠে দাঁড়িয়ে বললেন –“চল চল দ্রুত যেতে হবে নইলে দুপুরের খাবারটা ঠিক সময়ে খেতে পারবো না।”
চলেন –আমিও খুব দ্রুত উঠে পরলাম, লিফটে আমাদের সাথে আর কেঊ নেই। আমি এখানে ইচ্ছা করেই আন্টির কাছে না দাঁড়িয়ে দূড়ে দাঁড়িয়ে তাকে দেখতে থাকলাম। এখন কেন জানি উনি একটু সলজ্জ্ব আমার দিকে না তকিয়ে অপারেটিং বোর্ডে ফ্লোর নাম্বার এর দিকে তাকিয়ে আছেন। সুন্দর মুখশ্রী টিকলো নাক, নাক ফুল বিহীন, পুর্বে পরতেন সেই চিহ্ন রয়ে গিয়েছে। দুর্দান্ত ফরসা গোলাপী একটা আভা, পান খেয়ে দাগ ফেলা সুন্দর দাঁত, আন্টির চেহারা অনেকটা সত্তর এর দশকের ক্যালকাটা ও বোম্বের অভিনেত্রী হেমন্ত মুখোপাধ্যায় এর ছেলের বউ মৌসুমী চ্যাটার্জী র মত। এখানে বরং মৌসুমী চ্যাটার্জী র চেয়ে আন্টি অনেক প্রায়োরিটি পাবেন। যেমন মৌসুমী চ্যাটার্জী র উচ্চতার চেয়ে আন্টির উচ্চতা অনেক বেশী। আর শরীর সম্পদের দিক থেকে আন্টি অনেক বেশী পয়েন্ট পাবেন। যদিও সেই আমলে মৌসুমী চ্যাটার্জী র বিশাল বক্ষ দর্শকরা শাড়ী দিয়ে ঢেকে রাখার পরেও খুব উপভোগ করেছে। আণ্টি আমাকে পাগল বলেছেন।আমার মনে আছে ভার্সিটিতে থাকতে আমাকে এরকম হাসির আড্ডায় আমার এক কথা শুনে সব ছেলে মেয়েরা হেসে কুটি কুটি একটি মেয়ে যে আমার কাছে ছিল সে। আমাকে বলেছিল পাগল। আমার কথাটা বেশ মনে কষ্ট দিয়েছিল। আমার কথা শুনে হাসবে উপভোগ করবে আবার আমাকে পাগল ও বলবে। আমি সেবার বাড়ীতে গিয়ে মাকে জিজ্ঞ্যেস করেছিলাম। আমার আচরনে পাগলামি আছে কিনা।কারন হিসাবে আমাকে মেয়েটি যে পাগল বলেছিল তার কথা বলেছিলাম।তখন মা আমাকে বলেছিলেন যে দুই ধরনের রমনীরা পুরুষ কে পাগল হিসাবে দেখে। এক. ছেলে তার মায়ের চোখে সব সময় পাগল। দুই. প্রেমিকার চোখে প্রেমিক সব সময়ই পাগল। একটা স্নেহের আর একটা ভালোভাসার। মা আরো বলেছিলেন ঐ মেয়ে নাকি আমাকে পছন্দ করে ফেলেছে। সত্যিই হয়েছিলো মায়ের কথা। তিন মাস পরে সেই মেয়ে আমাকে প্রেম নিবেদন করেছিল। কিন্তু বিধবা মায়ের কথা মাথায় রেখে শহুরে মর্ডান মেয়েদেরকে বড় ভয় পেতাম তাই আর সম্পর্কটা আর হয়ে উঠেনি। এবার এই মহিলাও আমাকে পাগল বলেছেন। তাহলে ইনি কে? আমার মাত্বৃসম, নাকি আমার প্রেমিকা। সেটাই আমাকে এখন ভাবিয়ে তুলছে।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...