25 June 2012 - 0 comments

বাগদি বাড়ির মেয়ে ঝর্না 6

মঞ্জুর বলার সাথে সাথেই আমি আমার ঠোঁট দুটোকে মঞ্জুর ঠোঁটের সাথে চেপে ধরে চুষতে শুরু করে দিলাম ! আবার আমরা উত্তেজিত্ত হতে শুরু করলাম ! যখন উত্তেজন্নার একটা চরম মুহুর্তে মঞ্জুর প্যান্টির নিচে হাত দিতে যাব ঠিক সেই সময় দূর থেকে টর্চের আলো আমাদের ঝোঁপের দিকে পড়ল ! আমি বুঝতে পারলাম যে এটা পুলিশের কারণ রাত হলেই এখানে পুলিচের টহলদারী বারে, বেশ কিছুদিন আগে এখানে একটা মেয়েকে রেপ করে খুন করে কে বা কারা ফেলে গেছিল ! আমি মঞ্জুর ঠোঁটে আঙ্গুল রেখে চুপ থাকতে বলে ধীরে ধীরে বেঞ্চের নিচে দিয়ে ঝোঁপের আরও গভীরে ঢুকে পরলাম ! কারণ তখন মনে বেশ ভয় ছিল যদি পুলিশে একবার ধরতে পারে তো ...... কথাতেই বলে পুলিশে ছুলে আঠারো ঘা ! বেশ কিছুক্ষণ পরে যখন বুঝতে পারলাম পুলিসের দল চলে গেছে ! আমি আস্তে আস্তে মঞ্জু কে বললাম চুপি চুপি রেস্টুরেন্টের দিকে যেতে কোনো যেন শব্দ না হয় ! রেস্টুরেন্টের দিকে পার্কের একটা গেট আছে ! যেটা সব সময় বন্ধই থাকে কিন্তু গেটে এমন একটা ফাঁক আছে যেখান দিয়ে খুব সহজেই আসা যাওয়া করা যায় ! একদম চুপি চুপি আমরা রেস্টুরেন্টের সামনে এসে দাঁড়ালাম ! হটাত কোথা থেকে একটা পুলিশ আমাদের সামনে উদয় হয়ে জিজ্ঞাস্সা করলো - " তোমরা এত রাতে এখানে কি করছ?
- না মানে আমরা এখানে খেতে এসেছি !
- তোমরা এখন কোথা থেকে এলে? পার্ক থেকে??
- পার্ক থেকে কেন আস্তে যাব? আমরা সরোজিনী বিদ্যা মন্দির থেকে এলাম !
- সরোজিনী বিদ্যা মন্দির? আমাকে কি পাগল ভেবেছ? এত রাতে কোনো স্কুল খোলা থাকে?
- স্কুল কেন খোলা থাকবে ? স্কুল থেকে দার্জিলিঙে নিয়ে যাচ্ছে ! আমি আর আমার বোন (মঞ্জুকে দেখিয়ে বললাম) সেখানে যাচ্ছি ! বাস আসতে দেরী আছে বলে আমরা এখানে খেতে এলাম !
- সরোজিনী বিদ্যা মন্দির তো স্টেসনের কাছে ! সেখান থেকে এতদুরে তোমরা খেতে এসেছ? ইয়ার্কি মারার জায়গা পাওনি ! চলো তো আমার সাথে তোমাদের স্কুলে তারপর দেখছি তোমরা কোথা থেকে এসেছ !
আমার সাথে পুলিশের রীতিমত তর্ক বেঁধে গেছে ! মঞ্জুর চোখমুখ ভয়েতে ফ্যাকাশে হয়ে গেছে ! আমি কিন্তু একটুও ভয় পাচ্ছি না ! কারণ পুলিশ সম্বন্ধ্যে আমার জ্ঞান ভালই আছে ! কারণ আমার বাবা একজন পুলিশ ইন্সপেক্টর ! তাই নির্ভয়ে অর সাথে তর্ক চালিয়ে যেতে লাগলাম ! যদি সালা আমাদের পার্কের মধ্যে ধরতে পারত তাহলে আমাদের কপালে দুঃক্ষ ছিল ! যেহেতু চোর ধরা পরেনি তাই চোরের মায়ের বড় গলা ! যেটা এখন আমার !!
আমি বললাম ঠিক আছে আপনি আমাদের সাথে স্কুলে যেতে চান তো ! ঠিক আছে একটু অপেক্ষা করুন ! আমরা আগে খেয়ে নি তারপর না হয় আপনার সাথে যাব ! আর আমাদের রিক্সার ভাড়াও বেঁচে যাবে !
- তোমার সাহস তো কম নয় ? যেন আমি তোমাকে কি করতে পারি ?
- কিচ্ছু করতে পারবেন না ! শুধু মাত্র থানা পর্যন্ত নিয়ে যেতে পারবেন তারপর আবার সসম্মানে আমাদের স্কুল পর্যন্ত ছেড়ে যাবেন !
- আচ্ছা চলো দেখছি তোমাদের মজা !
মঞ্জু ভয়ে আমাকে জিগ্জ্ঞাস্সা করলো দাদাভাই এখন কি হবে !এমনিতেও আমার মধ্যে একটা জেদ চেপে গেছিলো তার উপর একটা মেয়ের সামনে আমাকে শাসাচ্ছে ! আজ হয় এসপার নয় ওসপার ! "চলুন থানাতেই যাওয়া যাক !" যখন এই রকম তুমুল তর্ক তর্কি চলছে ঠিক তখনি একটা পুলিশের জিপ আমাদের সামনে এসে দাঁড়ালো ! কিরে সামন্ত কাউকে পেলি নাকি?
হ্যা স্যার ! দেখুন না আবার আমাকে ধমকাচ্ছে ! বলছে যে থানা তে নিয়ে গিয়ে জামাই আদর করে নাকি আমাকে বাড়ি পৌঁছে দিতে হবে !
- কোন সালা রে দেখি তো চাঁদ বদন খানা ! বলে একজন অফিসার জিপ থেকে নেমে এলেন ! আমাকে দেখেই বলে উঠলেন " সুনন্দ তুই এখানে কি করছিস?" আর এই মেয়েটা কে? "
- দেখুন না কাকা আমি আর আমার বোন এখানে খেতে এসেছি আর ইনি আমাদের সাথে উল্টোপাল্টা ব্যবহার করছেন !!
আমার মুখ থেকে কাকা ডাক শুনে সামন্ত বলে পুলিসের লোক আর মঞ্জুর চোখ মুখের অবস্থা একদম বদলে গেল !! আসলে কাকা বলে যে অফিসার কে আমি ডাকছিলাম তিনি হলেন দেবাশিস ঘোষ এক সময় আমার বাবার জুনিআর ছিলেন ! পরশুও আমাদের বাড়ি গেছিলেন পুরনো কোনো কেসের ব্যাপারে বাবার সাথে কোথা বলতে !
- আরে সামন্ত কি করছ কি ? তুমি জানো ছেলেটি কে?
- না স্যার !
- আরে এ হচ্ছে আমাদের স্যার কান্তি বাবুর একমাত্র ছেলে !!
চলো আর কোথা বাড়িয়ে কাজ নেই !! তোরা খেয়েছিস ?

- না খাওয়া হয়নি ! আর হবেও না ! এরপর দেরী করলে আমাদের বাস ছেড়ে দেবে !
- ঠিক আছে কি খাবি বল আমি আনানোর ব্যবস্থা করছি ! সামন্ত নিয়ে আসবে ! চল আমি তোদের স্কুল অবধি ছেড়ে আসি ! আমার পিছন পিছন সামন্ত তোদের খাবার নিয়ে আসবে !
মঞ্জু কে জিজ্ঞাস্সা করলাম কি খাবি রে? মঞ্জু বলল এরা খুব ভালো মোঘলাই বানায় !
- ঠিক আছে সামন্ত দুটো মোঘলাই আর কষা চিকেন প্যাক করে তারাতারি সরোজিনী বিদ্যা মন্দিরে নিয়ে আস ! আমি এদের সাথে ওখানেই ছেড়ে দিছি !! হ্যা আর শোনো কিছু ভালো চিপসের আর বিস্কুটের প্যাকেটও নিয়ে আসবে !!
আমরা স্কুলের দিকে রওনা দিলাম !
স্কুলে পৌঁছে দেখি সবাই আমাদের জন্যই অপেক্ষা করছে ! আমাদের দেখে সেই ম্যাডাম তো একেবারে রেগে কাই ! কোথায় ছিলে তোমরা ? তোমাদের জন্য বাস ছাড়তে দেরী হচ্ছে !!
-কিন্তু আপনি তো বলেছিলেন বাস ছাড়তে রাত ১১ টা বাজবে ! এখন তো সবে মাত্র পৌনে এগারোটা !
- আমি তো বলেছিলাম যে সারে নটার মধ্যে বাস চলে আসবে ! আবার একটা ঝগড়ার সূত্রপাত !! ঠিক তখনি ঘোষ কাকু টিচারের সামনে এসে বললেন কি হয়েছে??
না মানে এখানে পুলিশ?? কেন কি হয়েছে ! ম্যাডাম পুলিশ দেখে হরবরাতে লাগলো !
- না না কিছুই হয়নি ! আমি তো এদের ছাড়তে এলাম ! এ আমার ভাইপো আর ও আমার ভাগ্নি ! আমার জন্যই একটু দেরী হলো ! আরও একটু দেরী হবে ! আমার লোক ওদের জন্য খাবার নিয়ে আসছে ! এসে গেলেই বাস ছেরেদেবেন ! কোনো অসুবিধা নেই তো !
পুলিশের ভাইপো ভাগ্নি বোলে কথা সেখানে আবার অসুবিধা থাকতে পারে ? বলেই ম্যাডাম হেসে ফেললেন ! " কত দেরী হবে?
না না দেরী হবে না ! এসে পড়ল বোলে ! বলতে বলতেই সামন্ত বাবু মটর সাইকেল নিয়ে স্কুলের গেটে ঢুকে পড়লেন ! আমার হাতে খাবারের প্যাকেট টা ধরিয়ে দিয়ে বললেন কিছু মনে কোরো না বাবা ! আমি তোমাদের ভুল বুঝেছিলাম !
- না না ঠিক আছে ! মুখে বললেও মনে মনে বললাম তুমি শালা ঠিকই বুঝেছিলে ! আমার বাবার নাম শুনে ঠিক টাকেও ভুলে প্রমানিত করলে !
বাসে উঠলাম ! ভলবো বাস ! নিচে সিটিং উপরে স্লিপার ! নিচে একদিকে তিনজন বসবে অন্য দিকে দুজন ! সেই রকম ভাবেই উপরের দিকে দুজনের শোয়ার জায়গা ! একটা বার্থে দুজন করে ! দু দিকেই উপরে একই ব্যবস্থা ! ম্যাডাম বললেন ছেলেরা সবাই নিচে সিটে বসে যাবে আর মেয়েরা উপরে শুয়ে শুয়ে যাবে ! বেঁকে বসলো মঞ্জু ! " না আমরা দুজনে একসাথে বসবো ! তখন ঘোষ কাকু আমাদের সাথে বাসে উঠেছিলেন ! তার দিকে একবার চেয়ে ম্যাডাম বললেন ঠিক আছে তোমরা একেবারে পিছনের দিকের উপরের বার্থে গিয়ে শুয়ে পর ! একটু ঝাঁকানি লাগবে ! পিছনের দিক বোলে !
- না ম্যাডাম কোনো ঝাঁকানি লাগবে না ! এটা ভলভো বাস ! এতে আপনি বুঝতেই পারবেন না কোনো রকম ঝাঁকানিকে ! এমনকি বাস চললেও বুঝতে পারবেন না ! যে বাস চলছে কি চলছে না ! যতক্ষণ না জানালা দিয়ে দেখবেন ততক্ষণ কিছুই বুঝতে পারবেন না ! এই বাস গুলো সেই ভাবেই তৈরী ! ঘোষ কাকু বোলে উঠলেন !
ম্যাডামের অজ্ঞতায় ম্যাডাম নিজের মুখ কে কাঁচুমাচু করে বলেন ও তাই ! আমি তো জানতাম না ! তবে বাস টাকে দেখতে খুব সুন্দর ! ভিতরের ডেকোরেসনও খুব ভালো সব সিটের সাথেই পর্দা দেওয়া আছে যাতে কেউ কারুর প্রাইভেসি নষ্ট করতে না পারে ! প্রতিটি সিটে একটা করে টিভি আছে ! বলেই ম্যাডাম একটা মিচকে হাসি দিলেন !!
- ঠিক আছে ম্যাডাম ! আমি চললাম ওদের একটু দেখবেন ! বোলে ঘোষ কাকু নিচে নেমে গেলেন ! আমরা আমাদের নির্দিষ্ট বার্থে উঠে প্যাকিং খুলে খেতে শুরু করব বোলে যেই প্যাকিং খুলেছি ! পুরো বাসটা মোঘলাই আর কষা চিকেনের গন্ধে ম ম করে উঠলো !!
ম্যাডাম আমাদের উল্টো দিকের সিটে বসে ছিলেন ! বোলে উঠলেন " কি খাচ্ছিস রে মঞ্জু? এত সুন্দর গন্ধ বেরুচ্ছে !?

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...