25 June 2012 - 0 comments

বাগদি বাড়ির মেয়ে ঝর্না 5

যখন বাড়ি থেকে বেরুলাম তখন অলরেডি সাড়ে পাঁচটা বাজে ! পাঁচটাতে রিপোর্টিং টাইম ছিল ! আমরা তারাতারি পৌছনোর জন্য একটা অটোরিক্সা করলাম ! সেই ঘটনার পর থেকে মঞ্জুর মুখ খুব গম্ভীর ! একটাও কথা বলেনি, না আমার সাথে না অর মায়ের সাথে ! বাড়ি থেকে বেরুনোর আগে পিসিমা আমার হাতে ৪ হাজার টাকা দিয়ে বললেন তদের যা দরকার সেই মত খরচ করবি !আমার তো পোআ বারো ! মায়ের দেওয়া তিন হাজার, পিসির দেওয়া চার হাজার আমার নিজস্সো জমানো দু হাজার ! অনেক পয়সা ! বেশ ভালই মৌজ হবে ! কিন্তু চিন্তা একটাই মঞ্জু ! যে ভাবে গম্ভীর হয়ে রয়েছে টাতে বেশ বোঝা যাচ্ছে যে বিরাট রেগে আছে ! মান ভাঙ্গতে হবে আমার মানিনীর ! জানি অনেক কাঠ খর পোড়াতে হবে ! যখন ওদের স্কুলে পৌঁছলাম তখন প্রায় ছটা বাজে ! আরও অনেক ছেলে মেয়ে আর তাদের মা বাবারা দাঁড়িয়ে আছে ! জানা গেল যান্ত্রিক গোলযোগের জন্য যে বাস যাওয়ার কথা সেটা যেতে পারবে না ! অনু বাস আসবে তাই দেরী হচ্ছে ! বাস ছাড়তে ছাড়তে রাত ন'টা বাজবে !
পিসি বলে উঠলো " এ তো মহা ঝামেলা ! রাত ন'টা পর্যন্ত আমাদের এখানে দাঁড়িয়ে থাকতে হবে??"
তার চেয়ে চল বাড়ি ফিরে যাই ন'টার মধ্যে চলে আসব ! "
মঞ্জু বলল না আমি আর বাড়ি যাব না ! এখানেই দাঁড়িয়ে অপেক্ষা করব ! তুমি বাড়ি ফিরে যাও !
পিসি অনেক বোঝালো যে এখানে তো কোথাও বসার জায়গাও নেই যে বসে সময় কাটাবি ! তার থেকে বাড়ি গিয়ে রাতের খাওয়া খেয়ে বাসে চেপে পরবি !
কিন্তু মঞ্জুর জেদ ! সে বাড়ি যাবে না এখানেই থাকবে !
আমি পিসিকে বললাম পিসি তুমি বাড়ি যাও ! আমি তো আছি ! এখানেই কোনো হোটেলে বসে রাতের খাবার খেয়ে তার পর বাসে উঠব !
পিসি বলল তাই কর তাহলে আমি বাড়ি যাই ! আর তরা দার্জিলিঙে পৌঁছে আমাকে ফোন করবি ! আর দেখি যদি তর পিসেমসাই নতার আগে এসে যায় তো একবার এসে দেখে যাব !
আমি বললাম "কেন শুধু পিসেমসাই কে কষ্ট দেবে ? সারাদিন তো ডিউটি করে আসছে ! তোমরা নিশ্চিন্তে থেক ! আমি তো আছি ! তুমি বাড়ি যাও !
ঠিক আছে সাবধানে সব জায়গায় ঘুরিস ! আর কোথাও যেন নিজেদের দোল ছেড়ে যাসনা ! ঠিক আছে !
আমি পিসিকে প্রনাম করলাম ! পিসি আমার মাথায় হাথ দিয়ে আশির্বাদ করে চলে গেলেন !
প্রায় মিনিট পনেরো মঞ্জু চুপচাপ আর আমিও চুপচাপ ! যেন দুটি প্রাণী দুই ভিন্ন গ্রহের ! একে অপরের ভাষা জানি না ! কতক্ষণ এইভাবে থাকা যায় ! একটা সমাধানে তো আসতে হবে ! তাই পদক্ষেপটা আমিই নিলাম ! মঞ্জুর একটা হাথ ধরে টেনে নিয়ে আগের দিকে এগিয়ে চললাম ! স্কুলের যে টিচার আমাদের সাথে যাবেন তার কাছে গিয়ে জিজ্ঞাস্সা করলাম " ম্যাডাম বাস আসতে কত দেরী হবে কোনো খবর আছে কি?? যদি বেশি দেরী হয় তাহলে আমরা কাছে পিঠে কোনো হোটেল থেকে রাতের খাওয়াটা সেরে নিতে পারি !" ম্যাডাম বললেন বাস আসতে এখনো প্রায় ২ ঘন্টা দেরী আছে ! তোমরা বরণ সাড়ে নটার মধ্যে এখানে চলে এসে তার মধ্যে বাস এসে যাবে আর ছাড়তে ছাড়তে রাত এগারোটা হবে ! দরকার হলে বাড়ি থেকেও ঘুরে আসতে পারো !
- ধন্যবাদ ম্যাডাম !!
- আরে শোনো শোনো তুমি কে?
আমি মঞ্জুর দাদা ! সুনন্দ ! মঞ্জুর সাথে ওর গার্জেন হয়ে যাচ্ছি !!
- ম্যাডাম শুনে হেসে ফেল্লেন ! তুমি যাবে মঞ্জুর গার্জেন হয়ে? তাহলে তোমার গার্জেন কে হবে?
- কেন আপনারা তো আছেন ? পারবেন না আমাদের গার্জেন হতে??
= বাহ ! বেশ কথা বলোতো ! ঠিক আছে যাও তোমার সাথে পরে আলাপ করব !
-কিন্তু ম্যাডাম আমাদের এই লাগেজ গুলো যদি কোথাও রাখার ব্যবস্থা করে দেন তাহলে আমাদের ঘুরতে একটু সুবিধা হবে !
- ঠিক আছে সিকিউরিটির রুমে রেখে দাও !
আমি আর কোনো কথা না বলে মঞ্জুর হাথ ধরে সোজা সিকিউরিটির রুমে গিয়ে লাগেজ গুলো রেখে দিয়ে বেরিয়ে পরলাম ! আমার হাতে তখন মঞ্জুর হাথ ! হাথ আমি ছাড়িনি ! স্কুলের গেটের বাইরে বেরিয়ে এসে একটা রিক্সা দাঁড় করলাম ! জিজ্ঞাস্সা করলাম গঙ্গার ধরে যে বিরলা মন্দির টা আছে সেখানে যাবে কিনা? আসলে বিরলা মন্দিরের সাথেই গঙ্গার তীর বরাবর খুব সুন্দর করে সাজানো একটা পার্ক আছে ! সেই পার্কটাকে লোকে বলে প্রেমের পার্ক ! কারণ বিকালের পর থেকে রাত নটা পর্যন্ত জোড়ে জোড়ে প্রেমিক প্রেমিকারা প্রেম করতে থাকে ! কেউ গাছের তলায় ! কেউ বেঞ্চের উপর আবার কেউ কেউ ঝোঁপ ঝাড়ের আড়ালে ! সেখানে একটা সুবিধাও আছে পাশেই আছে একটা বেশ ভালো রেস্টুরেন্ট ! প্রেম করার পর কপোত কপোতীরা সেখানে খেতে গিয়েও আবার একটু প্রেম করে নেয়! আর এই প্রেমিক প্রেমিকাদের জন্যই রেস্টুরেন্টটা খুব ভালো চলে ! .
রিক্সাবালা বলল যাবে তবে পনেরো টাকা লাগবে ! আমি বললাম চলো ! রিকশাতে উঠে বসলাম ! মঞ্জুর হাথ তখন আমি ছাড়িনি !রিক্সা চলত লাগলো ! মঞ্জু যথারীতি গম্ভীর এবং চুপচাপ !
রিকশাতে বসে আমি মঞ্জুর হাত নিয়ে খেলতে লাগলাম ! যদি মঞ্জু একটু গরম হয়ে কিছু বলে ! কিন্তু কোথায় কি ! বেশ ভালই বুঝতে পারছিলাম যে আমার কপালে দুর্দশা আছে ! মন্দিরের গেটের সামনে রিক্সা ছেড়ে দিয়ে একবার মন্দিরের বিগ্রহের উদ্দেশ্যে প্রনাম করলাম ! প্রার্থনা করতে শুরু করলাম " হে ভগবান জীবনে প্রথম সুখ তুমি যে ভাবে দিয়েছ সেটা কেড়ে নিও না ! আর যদি কেড়ে নিতে হয় তাহলে আমার ধোন টাকেই কেটে নাও ! না থাকবে ধোন ! না নাচবে মন ! আর যদি আমার উপর দয়া না হয় তবে আমার পোঁদ মেরে উসুল করে নাও ! কিন্তু মঞ্জু কে আবার আগের মতো করে দাও !!" মন্দিরের সাইড দিয়ে আমরা পার্কে পৌঁছলাম ! বেশ অন্ধকার হয়ে গেছে তবুও অনেক কপোত কপোতির আভাস পাচ্ছি ! আর পাচ্ছি ঘন ঘন নিশ্বাসের আওয়াজ ! বুঝতেই পারছি কারো হাথ চলছে কারো চলছে মুখ ! বেশ কিছুটা এগিয়ে গিয়ে একেবারে গঙ্গার ধরে একটা ঝোঁপের মধ্যে একটা বেঞ্চ খালি পেলাম ! ওহ মাই গড ! এত সুন্দর আর এত খালি জায়গা আমাদের জন্য অপেক্ষা করছিল ! একেবারে নির্জন আলো আঁধারীতে জায়গাটা প্রেমীদের জন্য একেবারে ফিট ! আমার মনে খুশির জওয়ার উঠলো ! এত নিরিবিলি জায়গা পেয়ে যদি মঞ্জু এবার গলে ! মঞ্জুকে বেঞ্চের উপর বসিয়ে ওকে আমার বুকের মধ্যে জড়িয়ে ধরলাম ! " কি হয়েছে মঞ্জু সোনা ! তুই কেন এমন করছিস ! তুই তো জানিস আমি তোকে দুঃক্ষ দেবার জন্য কোনো কথা বলিনি ! আমি শুধু মাত্র উত্সাহর বসে একটু মজা করে ফেলেছিলাম ! তুই যদি আমাকে শাস্তি দিতে চাস তো আমাকে যত খুশি শাস্তি দে ! কিন্তু প্লিস কথা বল ! সোনা আমার ! তুই তো জানিস তুই আমার জীবনে প্রথম মেয়ে তবুও তুই যদি আমার উপর রাগ করে থাকিস তাহলে আমি বাঁচব কাকে নিয়ে ! প্লিস সোনা আমার ! আমার সুইট হার্ট ! আমার সপ্ন পরি ! আমার সাথে কথা বল !!!" ওকে বোঝাচ্ছি আর ক্রমাগত অর মুখে চুমু খেয়ে যাচ্ছি ! ( সাথে সাথে আমার হাথ অর মাই ও টিপে চলেছে !) | অনেক অনুনয় বিনয় কোনো কাজে আসলো না ! মঞ্জু নির্জীব পাথরের মতো চুপচাপ বসে রইলো ! কোনো বাঁধাও দেয় না কোনো কথাও বলে না !! প্রায় ৪০ মিনিট এই ভাবে কাটানোর পর আমার মাথা গরম হতে শুরু করলো ! অনেক কষ্টে মাথা টা ঠান্ডা রাখার চেষ্টা করে আবার মঞ্জুর মান ভাঙ্গানোর কাজে লেগে পরলাম !
হায় ভগবান ! যদি মঞ্জুর জায়গায় তোমাকে এত তেল দিতাম এটলিস্ট তুমি আমার পোঁদে তেল লাগিয়ে আমার পোঁদ মারতে ! আর মঞ্জু কি না ......." ধুর বাঁড়ার বাল ! চুলকে ছিড়ি ছাল !! থাক তুই তোকে নিয়ে ! বোলেই পকেট থেকে পিসির দেওয়া ৪ হাজার টাকা বার করে মঞ্জুর হাতে গুঁজে দি ! তুই যখন আমার সাথে কথাই বলবি না তখন তোর সাথে দার্জিলিং গিয়ে কোনো লাভ নেই ! তুই একা যা ! তোকে বাসে তুলে দিয়ে আমি বাড়ি চলে যাব ! জীবনে কোনদিন তোদের বাড়িতে আসব না আর তোর সাথে কথাও বলব না ! প্রতিজ্ঞা করছি আমাকে যখন তোর এত ঘেন্না তোকে আমার এই মুখ আর জীবনে দেখাবো না ! বোলেই আমি চলে যাবার জন্য পা বাড়ালাম !
হটাত আমার হাতে একটা হেঁচকা টান ! মঞ্জু ঘার গুঁজে আমার হাথ টেনে ধরেছে !
- ছার আমাকে আমাকে যেতে দে !
মঞ্জু ধীরে মুখ তুলে দু চোখে জল নিয়ে আমার দিকে তাকিয়ে ! ফুঁপিয়ে ফুঁপিয়ে ধরা ধরা গলায় আমাকে বলল তুই আমাকে কেন এরকম কথা বললি?
আমি তোকে কি এমন কথা বলেছি যে তুই আমার সাথে এইরকম ব্যবহার করবি ! আমি মন থেকে তো তোকে কোনো কথা তোকে দুঃক্ষ দেওয়ার জন্য বলিনি ! উত্তেজনার মুহুর্তে মুখ থেকে কি বেরিয়ে গেছে তাই নিয়ে তুই যা শুরু করেছিস সেটা সীমাহীন ! আমি প্রায় চিত্কার করে দাঁতে দাঁত চেপে বলে উঠি ! তুই কি আমাকে কম আঘাত করেছিস ? সেদিন রাতে আমাদের বাড়িতে তুই আমাকে যাচ্ছেতাই ভাবে বললি ! আমি মনে দুঃক্ষ পেলেও তাতেও তোকে কিছু বলিনি ! আজ তুই আমাকে চর মারলি ! মনে দুঃক্ষ পেলাম অনেক আঘাত পেলাম ! আজ পর্যন্ত আমার বাবা মা আমার গায়ে হাত তোলেনি তবুও তোকে আমি কিচ্ছু বলিনি ! কারণ তুই আমার জীবনে প্রথম মেয়ে যার দিকে আমি চেয়ে দেখেছি যাকে আমি আমার পিসির মেয়ে জেনেও মনে মনে ভালোবেসেছি ! আর আমার একটা কথাতে তুই.................." আর বলতে পারলাম না চোখ ফেটে রাগে ঘেন্নাতে জল বেরিয়ে এলো !!
মঞ্জু আমাকে টেনে বেঞ্চের মধ্যে বসিয়ে দিল ! ফোঁপাতে ফোঁপাতে বলল তুই জানিস না যে তুই আমার জীবনের প্রথম পুরুষ যাকে আমি আমার সমস্ত সম্পর্ক ভুলে আমার সব কিছু সোপে দিয়েছি ! একটা মেয়ের সবথেকে মূল্যবান জিনিস তার সতিত্ব তার ভালবাসা সব যাকে দিয়েছে তার কাছ থেকে এইরকম কথা কতটা ব্যথা দেয় তুই যদি মেয়ে হতিস তবে বুঝতিস !
আমিও ওকে বুকের মধ্যে জড়িয়ে ধরে হাউ হাউ করে কাঁদতে কাঁদতে বললাম আমাকে এই ভাবে কোনদিন দুঃক্ষ দিস না ! আমায় যদি তুই তোর থেকে সরিয়ে দিস তো আমি মরে যাব !! দুজনে দুজনকে জড়িয়ে ধরে বেশ কিছুক্ষণ কাঁদতে থাকলাম ! বেশ কিছুক্ষণ পরে মঞ্জু আমাকে প্লিসঅলিস ! কখন থেকে তোর আদর খেতে খুব ইচ্ছা করছে !!

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...