06 October 2011 - 0 comments

যুবতীর সামনে

মেজাজ খারাপ নিয়ে স্কুল থেকে বাসায় ফিরলাম। ষান্মাসিক পরীক্ষার ফলাফল দিল আজকে। শুয়োরের বাচ্চা ফোরকান হুজুর একশতে ৩০ বসিয়ে দিয়েছে। ক্লাসের দুয়েকজন বাদে সবাইকে ২০/২৫ গ্রেস, যে কয়জন পায়নি তাদের একজন আমি। পড়ার রুমে ঢুকে ব্যাগটা ছুড়ে ফেলে বিছানায় শুয়ে পড়লাম। ভালো ঝামেলা। ছোটবেলায় পড়াশোনাতে খুব একটা খারাপ ছিলাম না। যদিও ভাল ফলাফল করা শুরু করেছিলাম নাইন টেনে উঠে, তবু ফাইভ সিক্সে বসে সাধারনত ক্লাশে প্রথম বিশজনে নাম থাকত। কিন্তু এবার সেভেন উঠে একদম ফেল এক সাবজেক্টে। যত ভাবছি তত মাথা গরম হয়ে যাচ্ছে। আবার অভিভাবকের সিগনেচার নিতে হবে রেজাল্ট শীটে। মাথা গরম থেকে কান গরম। আম্মার কাছে তো বলাই যাবে না। আব্বাকে কৌশলে কিভাবে বলি, নাকি নকল সই নিজেই করব মাথা গুলিয়ে যাচ্ছে।

সেসময় আবার নতুন অভ্যাস হয়েছে মাথা গরম হলে নুনু টেনে মজা খাওয়া। ঈদের সময় মামাতো ভাই এসে শিখিয়ে দিয়ে গেছে। কিন্তু করার পরপর একটা অপরাধবোধে ধরে যায়। একসপ্তা দশদিন না করে থাকি তারপর এমন মন চায় যে না করে পারি না। তার ওপর এরকম স্ট্রেস সিচুয়েশন হলে তো কথাই নেই। হুজুরের একটা মেয়ে আছে। আমার চেয়ে তিন চার বছরের বড় হবে। নেক্সট ইয়ারে এসএসসি দেয়ার কথা। অনেকবার দেখেছি, স্কুল কম্পাউন্ডের মধ্যেই যে কয়েকজন টীচার থাকে তার একজন ফোরকান। আজকে ওর ভোদা চুদতে চুদতে হাত মারবই। এক ঝাপ দিয়ে বিছানা থেকে উঠে চেয়ারে গিয়ে বসলাম। আসলে ফোরকানের মেয়েকে নিয়ে কেন হাত মারিনি আগে সেটা মনে করে আফসোস হচ্ছিল। এই মাগীকে চোদা যেকোন বাঙালীর জন্য হালাল। আব্বা বলেছিল ফোরকান একাত্তরে এই এলাকায় পাক বাহিনীর দালাল ছিল। যুদ্ধের পরে ওয়ারক্রাইমের জন্য জেলে ঢুকানো হয় হারামীটাকে। পরে জিয়া এসে যে ২০ হাজার দাগী যুদ্ধাপরাধীকে ছেড়ে দেয় তাদের মধ্যে ফোরকান একজন। সেই সময় বিএনপিতে যোগ দিয়ে কোন ডিগ্রী ছাড়াই সরকারী স্কুলের চাকরীটা বাগিয়ে নেয়। প্যান্টের চেইন খুলে নুনুটা বের করলাম। ফোরকানের মেয়ের ভোদাটা কল্পনা করতে চাইলাম। আসলে বড় মেয়েদের ভোদা তখনও সেভাবে দেখা হয়ে ওঠে নি। আপনাদেরকে আগেই মর্জিনার সাথে আমার ঘটনাটা বলেছি। ঐ একবারই বড় মেয়েদের ভোদা দেখা হয়েছে। ঐভোদাটাই বেশীরভাগ সময় কল্পনা করি মাল ফেলতে গিয়ে। হাতের মধ্যে নুনুটাকে নিয়ে ফোরকানের মেয়ের কামিজ খুলনাম মনে মনে। ভাবতেই বুকটা ধুকপুক করে উঠতে লাগলো। কল্পনায় ওর দুধগুলো দেখলাম। ততক্ষনে নুনুতে হাত ওঠা নামা করছি। এবার পায়জামা খুলে হালকা চুলে ভরা ভোদাটা বের করে দেখতে লাগলাম। কোন কারনে ব্যাটে বলে হচ্ছিল না। মনে হয় রেজাল্ট শীট নিয়ে চিন্তাটা মাথায় ভর করে ছিল। এদিকে শুকনা হাতে ধোনের ছালচামড়া ছিড়ে যাওয়ার মত অবস্থা। একটা ভেসলিনের পুরোনো কৌটা ড্রয়ারে রাখি ইদানিং। ওটা হাতে ঘষে ফাইনাল রাউন্ডের জন্য প্রস্তুতি নিলাম। চোখ বন্ধ করে ডুবে গেলাম কল্পনায়। ফোরকানের মেয়ের ভোদাটা দেখছি, আস্তে আস্তে নুনুটা সেধিয়ে দিলাম ওটার ভেতরে, তারপর ধাক্কা, আরো ধাক্কা, জোরে জোরে। হাত ব্যাথা হয়ে যাচ্ছে তবে থামানো যাবে না, এখনই হবে। অত্যন্ত দ্রুততায় হাত উঠছে নামছে, আর একটু হলেই হয়ে যাবে।

মিলি ফুপু বললো, তানিম কি করো এসব? আমি চমকে উঠে চোখ খুললাম। হাতের মধ্যে তখনও উত্থিত তৈলাক্ত নুনুটা। আমি তাড়াহুড়োয় দরজা না আটকে হাতের কাজ শুরু করে দিয়েছিলাম। মিলি ফুপু গতসপ্তাহে আগে মফস্বল থেকে ঢাকায় এসেছেন ভর্তি কোচিং এর জন্য। মনে হয় মাসদুয়েক থাকবেন। আব্বার চাচাতো বোন। হতবিহ্বল আমি বললাম, কিছু না। উনি মুচকি হেসে বললেন, তোমার হাতের মধ্যে ওটা কি? নুনুটা তখন গুটিয়ে যাচ্ছে, তবু লাল মুন্ডুটা ধরা পড়া টাকি মাছের মত মাথা বের করে আছে। আমি তাড়াতাড়ি প্যান্টে ভরে ফেললাম ধোনটা। আমি বললাম, এমনি কিছু না আসলে। মিলিফু খাটে আমার সামনে বসে পড়লেন। সত্যি করে বল তানিম কি করছিলে? আমি তোমার আম্মুকে বলবো না, ভয়ের কিছু নেই।
আমি আবারও বললাম, কিছু না বললাম তো, চুলকাচ্ছিল।
- উহু। আমি জানি তুমি কি করছিলে, ঠিক করে বলো না হলে বলে দেব।
আমি বুঝলাম মিলিফু এত সহজে ছাড়বে না। উনি ছোটবেলা থেকেই ত্যাদোড় মেয়ে। দাদাবাড়ী গেলে আমাকে খেপিয়ে মাথা খারাপ করে ফেলত। আমি মেয়েদেরকে যত লজ্জা পেতাম ততই উনি আমার গাল টিপে লাল বানিয়ে ফেলত।

আমি বললাম, আমি আরবীতে ফেল করেছি
- তাই নাকি? কিন্তু তার সাথে এর সম্পর্ক কি?
- সম্পর্ক নেই, ভালো লাগে তাই করি
- ছি ছি। এগুলো করা যে অন্যায় তুমি সেট জানো?
- এটা কোন অন্যায় না, সব ভুয়া কথা, সবাই করে
- সবাই করে? আর কে করে?
- সবাই করে। আমার সব বন্ধুরা করে
- ছি ছি বলো কি, ঢাকার ছেলেপেলেদের এরকম অবস্থা তো জানতাম না

কলিংবেলের শব্দ হলো, মনে হয় আম্মা অফিস থেকে চলে এসেছে। মিলিফু উঠতে উঠতে বললো, ঠিকাছে তবে আর করো না, অন্যরা করে করুক।
ভীষন বিরক্ত হয়ে শুয়ে পড়লাম। শালা মালটাও ফেলতে পারলাম না। এখন বাথরুমে গিয়ে ফেলতে হবে। কমোডে বসে মাল ফেলা আমি খুব দরকার না হলে করি না। ঠিক ভালো লাগে না। ব্যাগ থেকে রেজাল্ট কার্ডটা বের করলাম। সই নকল করতে হবে। আব্বার সই নকল করা যাবে হয়তো। টেবিলের ড্রয়ারে ঢুকিয়ে রাখলাম কাগজটা। রাতে করতে হবে। স্কুলড্রেস খুলে টি শার্ট আর পাজামা পড়ে নিলাম। হাত মুখ ধুয়ে খেয়ে নিতে হবে। কিচেনে যেতে যেতে শুনলাম মিলিফু হি হি করে হাসছে কার সাথে যেন। হুম। আম্মার সাথে মিলিফুর হাসাহাসি করার কথা না। খাবার নিয়ে যাওয়ার সময় লিভিংরুমে উকি দিয়ে দেখলাম, উনার বান্ধবী উর্মী এসেছে। ওরা সোফায় বসে নীচু স্বরে কি যেন বলছে আর হেসে উঠছে। আমি রুমে গিয়ে দরজা আটকে দিলাম। আম্মা তাহলে আসে নি, অসমাপ্ত কাজটা এখনি শেষ করে নেয়া উচিত। মাত্র হাত ধুয়ে আসলাম, আবার ভেসলিন মাখতে হবে। পাজামা নামিয়ে টিশার্ট খুলে নেংটা হয়ে নিলাম। আমি সবসময় দেখেছি ল্যাংটা হলে উত্তেজনাটা বেশী থাকে। দরজা আটকানো সুতরাং সমস্যা নেই। নুনুটাতে আদর করে ক্রীম মেখে আবার পড়লাম ফোরকানের মেয়েকে নিয়ে। কয়েকমিনিটও হয় নি, মিলিফু দরজায় নক করা শুরু করলো।
তানিম দরজা খোলো, দরজা বন্ধ করে কি করো? এখনই দরজা খুলো
- আমি ঘুমোচ্ছি মিলিফু, পরে খুলবো
- না না এখনই খোলো। তুমি ঘুমাচ্ছো না, মিথ্যা বলো না
- মিলিফু প্লিজ বাদ দাও
- আমি কিন্তু তোমার আম্মুকে বলে দেব। তুমি ফেল করেছ সেটাও বলে দেব
ফেলের কথাটা শুনে ভয় পেলাম। মিলি হারামজাদি বলতেও পারে। পাজামা আর শার্টটা পড়ে দরজা খুলে দিলাম। মিলি আর উর্মী দরজার সামনে মিটিমিটি হাসছে। আমি বিরক্তভাবে বললাম, কি চাও?
- তানিম বলো কি করছিলে?
- কি রে বাবা বললাম তো শুয়ে ছিলাম
উর্মী বললো, তুমি নাকি এবার আরবীতে ফেল করেছ।
- মিলিফু তোমাকে আর কোনদিন কিছু বলবো না।

আমি গিয়ে বিছানায় শুয়ে পড়লাম। মিলিফুর সমস্যা হচ্ছে ওনার ধারনা আমি এখনও শিশু। আমি যে বড় হয়েছি এটা ওনাদের মাথায় ঢুকতে চায় না। উর্মী আমার চেয়ারটাতে বসে বললো, মিলি তোমার কান্ড বলেছে আমাকে। এটা নিয়ে একটা তদন্ত করতে হবে। আমরা দুসদস্য বিশিষ্ট কমিটি করেছি। তুমি ঝামেলা করলে সরাসরি উপর মহলে বিচার যাবে।
আমি বললাম, কিইই?
উর্মি বললো, আর যদি সহযোগিতা কর তাহলে মিলি তোমার রেজাল্ট কার্ডে সই করে দেবে, কেজ ক্লোজড। তোমার ফেলের খবর কেউ জানবে না।
- কি সহযোগিতা করতে হবে?
- মিলি দেখেতে তুমি তোমার নুনু নিয়ে কিছু করছিলে, কি করছিলে?
- বললাম তো, ভালো লাগে তাই নাড়াচাড়া করছিলাম
- কেমন ভালো লাগে?
- জানি না। অনেক ভালো লাগে
ওরা তখনও মুচকি হাসছে। মিলিফু বললো, আমাদের কে করে দেখাও।
- ইস, আপনাদেরকে দেখাবো কেন?
- না দেখালে বিচার যাবে
এখনও স্মৃতি রোমন্থন করে ভাবি, এই ২৫ বছর বয়সে যদি কোন মেয়ে এরকম বলতো। অথচ তের বছর বয়সে টিনএজের শুরুটাতে আমার ভীষন লজ্জাবোধ ছিল। এসব সুযোগ অল্পের জন্য হাতছাড়া হয় নি।
আমি বললাম, দেন গিয়ে বিচার, আমি দেখাবো না
উর্মি বললো, যদি আমি দেখাই তাহলে হবে?
শুনেই বুকটা ধ্বক করে উঠলো। গলার কাছে চলে এল হৃৎপিন্ডটা। উর্মি কি দেখাবে? আমি ঢোক গিলে বললাম, কি বললেন?
- যদি আমি দেখাই তাহলে তুমি করে দেখাবা?
আমার তখন কান গরম হয়ে গেছে। বললাম, আম্মা যদি জেনে যায়?
- তোমার আম্মু জানবে না। তুমি যেটা করছিল মিলির সামনে ওটা করো
- আমি নুনুতে একরকম মজা পাওয়া যায় ওটা করছিলাম
- তাহলে এখন আবার করো, আমাদের সামনে দাড়িয়ে করো
আমি ঘোরের মধ্যে চলে গেলাম। উর্মি মনে হয় মন্ত্র পড়েছে আমার উপর। বিছানা থেকে উঠে দাড়িয়ে ইলাস্টিক দেয়া পায়জামাটা হাটু পর্যন্ত নামিয়ে নিলাম। হাত পা কেপে শীত করতে চাইছে।
উর্মি বললো, খুব কিউট নুনু তোমার
মিলিফু দেয়ালে হেলান দিয়ে দাড়িয়ে আমার কান্ড দেখছে। আমি হাত দিয়ে নুনুটা মুঠোয় ভরে নিলাম। নুনুটা তখন অল্প অল্প শক্ত হয়ে আছে। একটু নার্ভাস ছিলাম মনে আছে। হাত দিয়ে কয়েকবার আনা নেয়া করলাম। আরো অনেকবার আনা নেয়া করলাম। নুনুটা এখন পুরো খাড়া হয়ে আছে। উর্মি বললো, একটু থামাও, আমি ধরলে অসুবিধা আছে। আমি বললাম, উনি ওনার নরম হাতের তালু দিয়ে নুনুটা ধরলেন। নুনুর মাথা থেকে তখন আঠালো তরল বের হয়ে গেছে। উর্মি নেড়েচেড়ে দেখতে থাকলো। মিলিফু কাছে এসে হাটুগেড়ে বসে বললো, কি করিস, পরীক্ষা করছিস নাকি?
- না দেখছি শুধু
উর্মি হাত দিয়ে আলতো করে আনানেয়া করতে লাগলো। বললো, মজার জিনিস তাই না? আমাকে বললো, এরপর কি? শুধু এটুকুই
আমি বললাম, বেশী করলে বেশী ভালো লাগে।
- করো তাহলে
আমি হাত দিয়ে শক্ত করে ধরে ভালোমত হাত মারা শুরু করলাম। তখন মাথায় রক্ত উঠে গেছে। আসলে বেশ ভালৈ লাগছে। শুরুতে একটু বাধো বাধো ঠেকছিল, সে ভাবটা কখন চলে গেছে টের পাই নি। আমি বললাম, একটু ক্রীম মাখাতে হবে। এই বলে ড্রয়ার থেকে ভেসলিনের কৌটাটা বের করে একটু ভেসলিন মেখে নিলাম তালুতে। উর্মি বললো, ওরে বাবা, এসব আবার কি?
এবার চোখ বন্ধ করে শুরু করে দিলাম। মিলিফু তখনও হাটু গেড়ে পাশে বসে, আর উর্মি আমার চেয়ারে বসে উবু হয়ে দেখছে। সত্যি বলতে কি হাত মেরে কখনও এত ভালো লাগে নি। আমি মুন্ডুটা আলতো করে স্পর্শ করে যেতে লাগলাম আনা নেয়ার মাঝে। ক্রমশ টের পেলাম মাল বের হয়ে যাবে যাবে অবস্থা। গতি বাড়িয়ে দিলাম, মাল আমাকে ফেলতেই হবে এবার। মিনিট খানেকও করতে হলো না। হড়হড়িয়ে হালকা সাদাটে বীর্য বেরিয়ে পড়লো। মিলিফু চিতকার দিয়ে উঠে দাড়িয়ে বললো, ও মা এগুলো কি? তানিম তুমি বড় হয়ে গেছ আসলে।

0 comments:

Post a Comment

Related Posts Plugin for WordPress, Blogger...